আগামীকাল থেকে শুরু হচ্ছে রোহিঙ্গা নিবন্ধন

নিজস্ব প্রতিনিধি

আগামীকাল মঙ্গলবার থেকে রোহিঙ্গা নিবন্ধন শুরু হচ্ছে বলে জানিয়েছেন কক্সবাজারের উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাইন উদ্দিন। সোমবার (১১ সেপ্টেম্বর) দুপুরে তিনি  বলেন, ‘অফিসিয়াল কিছু জটিলতার কারণে আজ সোমবারের পরিবর্তে আগামীকাল থেকে রোহিঙ্গা নিবন্ধনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে আমরা আজ কাজ গুছিয়ে নিয়েছি।’

তিনি আরও জানান, রোহিঙ্গাদের জন্য উখিয়ার কুতুপালং-এ দুশ’ ঘর নির্মাণ করা হচ্ছে। সেখানে সাময়িকভাবে রোহিঙ্গাদের রাখা হবে। বর্তমানে এখানে এক হাজার ৬০০ পরিবার অবস্থান করছে। পরবর্তীতে আরও ঘর নির্মাণ করে সব রোহিঙ্গাকে একসঙ্গে রাখা হবে।

প্রসঙ্গত, রাখাইন রাজ্যে জাতিগত সহিংসতা শুরুর পর জীবন বাঁচাতে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসে লাখ লাখ রোহিঙ্গা। গত ২৪ আগস্ট আরকান রাজ্যে পুলিশ পোস্টে হামলার ঘটনার পর অভিযানের নামে সেখানে সাধারণ মানুষ ওপর হত্যা, ধর্ষণ, বাড়িঘরে আগুনসহ নানা নির্যাতন অব্যাহত রেখেছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। এ কারণে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এসব রোহিঙ্গাকে নিবন্ধনের মাধ্যমে পরিচয়পত্র দেওয়ার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সরকার। সে অনুযায়ী আজ সোমবার থেকে তাদের নিবন্ধন কার্যক্রম শুরুর কথা ছিল।


শেয়ার করুন