আইপ্যাড এয়ার ২’কে টেক্কা দিতে এক্সপেরিয়া জেড৪

আইসিটি ডেস্ক:

Sony_861231887

 পানি ও ধুলো প্রতিরোধক্ষম এক্সপেরিয়া জেড৪ ট্যাবলেট প্রকাশের ঘোষণা দিয়েছে সনি। মিড রেঞ্জের হ্যান্ডসেট ‘এক্সপেরিয়া এম৪ একোয়া’ উন্মোচনের অনুষ্ঠানে দর্শকসম্মুখে এক্সপেরিয়া সিরিজের এই ট্যাবটিও আনে দক্ষিন কোরিয়ার এই ইলেকট্রনিক্স জায়ান্ট।

অতি চমৎকার অবয়ব আর অত্যাধুনিক প্রযুক্তির সমন্বয়ে তৈরি ১০.১ ইঞ্চি ডিসপ্লে’র এ ট্যাবটি ব্যবহারকারীদের কাছে বেশ চাহিদাপূর্ণ হবে প্রত্যাশা সনির।
এদিকে বাজার বিশ্লেষকরা বলছে, সম্প্রতি প্রকাশিত অ্যাপলের আইপ্যাড এয়ার’কে লক্ষ্য রেখে এক্সপেরিয়া সিরিজে যোগ করা হয়েছে ট্যাবটি।
এ মুহূর্তে পণ্যটির প্রকাশিত বৈশিষ্ট্যগুলো-আইপিএস ডিসপ্লে‘তে পিক্সেল রেজ্যুলেশন ২৫৬০ বাই ১৬০০ যা ঘনত্বের হিসাবে প্রতি ইঞ্চিতে ৩০০ (পিপিআই)। আইপ্যাড ২’র পিক্সেল ডেনসিটি ২৬০ সেক্ষত্রে সনি জেড৪ নি:সন্দেহে এগিয়ে বলেও মন্তব্য করা হচ্ছে।
উচ্চ-ক্ষমতার ট্যাবলেটের গ্রাহকদের এটি আকৃষ্ট করার মতো।
ট্যাবটিতে কার্য সম্পাদনের জন্য ব্যবহার হয়েছে লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮১০ সক (সিস্টেম অন চিপ)। এই অক্টা কোর প্রসেসর ২ গিগাহার্জ গতিতে দুর্দান্তভাবে কাজ করতে সক্ষম। এছাড়া অনেকগুলো কাজ একসঙ্গে করতে সাহায্য করবে ৩জিবি র‌্যাম। অভ্যন্তরীণ স্টোরেজ ৩২ জিবি ব্যবহারকারী চাইলে মাইক্রোএসডি কার্ড স্লট দিয়ে ১২৮ জিবি পর্যন্ত বাড়িয়ে নিতে পারবে।
সেলফি প্রেমীদের পছন্দের কথা মাথায় রেখে ফটোগ্রাফি পার্টে কোনো ধরনের আপোষ করেনি সনি। তথ্য মতে, ট্যাবটিতে এক্সমরআরএস সেন্সর সহ ৮ এমপি স্ন্যাপার এবং ৫ এমপি ফ্রন্ট ফেসিং ক্যামেরা আছে।
আর কানেক্টিভিটি বা সংযোগ সুবিধায় পাওয়া যাবে প্রয়োজনীয় সুবিধাগুলোর পাশাপাশি থ্রিজি এবং ফোরজি। এ পণ্যটির ব্যাটারি ক্ষমতা ৬ হাজার এমএএইচ। প্রাতিষ্ঠানিক সুত্র মতে, প্রায় ১৭ ঘণ্টা পর্যন্ত ভিডিও প্লেব্যাক’র সুবিধা নিতে পারবে ব্যবহারকারীরা।
উন্নতমানের মেটালে তৈরি মনকাড়া গঠনের এ ট্যাবের উল্লেখযোগ্য আরো একটি দিক হলো ৬.১ মিমি. পুরুত্ব।
আসন্ন এই ট্যাবে সনির কাস্টোমাইজেশন সুবিধা সহ আছে অ্যান্ড্রয়েড ললিপপ। জুন থেকে বিপণি বিতানগুলোতে দেখা যাবে জেড৪। কিন্তু মূল্য কত নির্ধারণ হয়েছে সে বিষয়ে কোনো তথ্য দেইনি সনি।


শেয়ার করুন