আইন-শৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি, মানতে নারাজ সরকার

5611c27d0876348ac9d4adb87470eb94_XLআমাদের সময়.কম:

বাংলাদেশে হত্যা, রাহাজানি ও ধর্ষণের মতো অপরাধ নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এছাড়া, পুলিশও বন্দুকযুদ্ধের কাহিনী সাজিয়ে কথিত অপরাধীদের হতাহত করছে। অপরাধীরা ব্যবহার করছে পুলিশের পোশাক ও সাজসরঞ্জাম। আর এ সব কারণেই জনমনে আতঙ্ক ক্রমশ বাড়ছে।
সরকার অবশ্য আইন-শৃংখলা পরিস্থিতির অবনতির কথা স্বীকার করতে নারাজ। তবে নাগরিক সমাজ বলছে, ‘বিচারহীনতার সংস্কৃতির’ কারণে অপরাধীরা বেপরোয়া হয়ে পড়েছে।
আজকেও নোয়াখালীর সোনাইমুড়ীতে মিলন সরকার নামে এক যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা।
দুর্বৃত্তরা ধারোলো অস্ত্র দিয়ে তাকে এলোপাতাড়ি কুপিয়ে এবং গুলি করে হত্যা করে লাশ ফেলে রেখে যায়। নিহতের ভাই আবদুল মোতালেব জানান, রাজনৈতিক প্রতিহিংসার কারণেই তার ভাইকে হত্যা করা হয়েছে।
এদিকে, রাজধানীর যাত্রাবাড়ীর ধলপুরে শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে পুলিশ ও সন্ত্রাসীদের মধ্যে গোলাগুলির ঘটনায় দুই সন্ত্রাসী গুলিবিদ্ধ হয়েছে। পুলিশ জানায়, আহত দুজনের কাছ থেকে একটি পিস্তল ও ছয় রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে।
একই ধরনের ঘটনায়, পাবনার ঈশ্বরদীতে শুক্রবার দিবাগত রাত সাড়ে ৩ টার দিকে পদ্মাপাড়ে পুলিশের সঙ্গে সন্ত্রাসীদের বন্দুকযুদ্ধের ঘটনায় এক পুলিশ অফিসার, ২ কনস্টেবল ও এক সন্ত্রাসী আহত হয়েছে। আহত অবস্থায় সন্ত্রাসী সোনামনিকে এক নালা একটি বন্দুকসহ আটক করা হয়েছে।
পুলিশ জানিয়েছে, আহত সোনামনিসহ তার দলের অন্যান্য সহযোগীরা এলাকায় সন্ত্রাসী, চাঁদাবাজি, অপহরণ, মাদক ব্যবসাসহ বিভিন্ন অপর্কম ও অসামাজিক কর্মকা-ের সঙ্গে সম্পৃক্ত।
এ দিকে, আজ রাজধানীর শাহজাহানপুর ও মতিঝিল এলাকায় অভিযান চালিয়ে ৫ জন ভূয়া ডিবি পুলিশ ও ৪ ডাকাতকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।
এ সময় তাদের কাছ থেকে এক সেট পুলিশের পোষাক, ওয়াকিটকি সেট, পুলিশের বাঁশি, বেল্ট, জুতা, ১টি মাইক্রোবাস ও ২টি মোটর সাইকেল উদ্ধার করা হয়।
এ ছাড়াও, রাজধানীর রমনা থানাধীন মিরেরটেক এলাকায় বৃহস্পতিবার রাতে এক গৃহবধূকে গণধর্ষণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় প্রধান অভিযুক্ত হাশেমকে (৩০) আটক করা হয়েছে। বাকি দু’জনকেও আটকের চেষ্টা চলছে।
অপরদিকে কিশোরগঞ্জ সদরে ৭ মাসের অন্তঃসত্ত্বা খাইরুনেচ্ছা (১৯) নামে এক গৃহবধূকে ধর্ষণের চেষ্টা চালিয়ে আহত করেছে প্রতিবেশী এক বখাটে যুবক। এ ঘটনায় অভিযুক্ত আশরাফুল ইসলাম (২০) কে আটক করেছে পুলিশ। গৃহবধূ বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
গত কয়েকদিনের ব্যবধানে দেশের বিভিন্ন স্থানে প্রকাশ্যে শিশুকে নির্যাতন করে হত্যার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ শিশু তহবিলের (ইউনিসেফ) বাংলাদেশ প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার। বৃহস্পতিবার ইউনিসেফের এক সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে এডওয়ার্ড বেগবেদার তার এ উদ্বেগ প্রকাশ করে বলেছেন, এ ধরনের ঘটনা সম্পূর্ণভাবে শিশু অধিকার নীতিবিরোধী।
এডওয়ার্ড বেগবেদার বলেছেন, ইউনিসেফ দৃঢ়ভাবে বিশ্বাস করে, বাংলাদেশ সরকার এ ধরনের অপরাধের সঙ্গে জড়িতদের আইন ও বিচারের আওতায় আনার জন্য প্রয়োজনীয় সবকিছুই করবে, যাতে এই ধরনের ঘৃণ্য অপরাধের পুনরাবৃত্তি আর না ঘটে।
ওদিকে, নিজের মৃত্যুর আশঙ্কা নিয়ে ৩ আগস্ট বিকেলে তার ফেসবুকে পোস্ট দিয়েছিলেন রাজধানীতে নিহত ব্লগার নিলয় নীল। তিনি জানিয়েছিলেন, তাকে হত্যা করা হতে পারে এমন আশঙ্কা করে থানায় জিডি করতে গেলেও পুলিশ অভিযোগ নেয় নি। বরং পুলিশ তাকে দেশ ছেড়ে চলে যাওয়ার পরামর্শ দিয়েছিল।


শেয়ার করুন