আইনস্টাইন ও হকিং-এর চেয়েও আইকিউ বেশি ১২ বছর বয়সী মেয়েটির

সিটিএন ডেস্ক:86527_large

আইকিউ পরীক্ষায় বিশ্বের সর্বকালের অন্যতম সেরা দুই বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন ও স্টিফেন হকিং-এর চেয়েও বেশি স্কোর অর্জন করেছে যুক্তরাজ্যের ১২ বছর বয়সী মেয়ে নিকোলে বার। তার আইকিউ স্কোর ১৬২ পয়েন্ট। এ স্কোর আলবার্ট আইনস্টাইন ও স্টিফেন হকিং-এর চেয়েও ২ পয়েন্ট বেশি! এ খবর দিয়েছে আমেরিকা অনলাইন। যুক্তরাজ্যের এসেক্সের যাযাবর জিপসি সম্প্রদায়ের মেয়ে নিকোলেকে বর্তমানে বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান মানুষদের একজন ভাবা হচ্ছে। প্রসঙ্গত, গড়পড়তা মানুষের আইকিউ স্কোর হয় ১০০। কিন্তু কারো আইকিউ স্কোর ১৪০ হলে তাকে জিনিয়াস ভাবা হয়। আর সেখানে নিকোলের স্কোর ১৬২! এ স্কোর যে এর আগে কেউ অর্জন করেনি, তা নয়। তবুও এ ঘটনা খুবই বিরল।

তবে এমন অর্জনে নিকোলের পিতা-মাতা বিস্মিত নন মোটেই। অবশ্য নিকোলে স্বীকার করেছে, আশ্চর্য না হয়ে উপায় ছিল না। তার ভাষ্য, যখন আমি জানতে পারলাম, আমি এত বেশি স্কোর করেছি, আমি স্তম্ভিত হয়ে গেছি। এত বেশি আসলেই প্রত্যাশা করিনি। তবে তার মা ডলি বাকল্যান্ড জানান, খুব ছোট বেলা থেকেই বিভিন্ন বই ও ম্যাগাজিনের ভুল খুঁজে বের করতো নিকোলে!

এসেক্সের হার্লোর বার্ন্ট মিল অ্যাকাডেমিতে পড়–য়া এ স্কুলবালিকা পড়াশুনা, গান গাওয়া ও নাটক খুব পছন্দ করে। ভবিষ্যতে হতে চায় ডাক্তার। তার পিতা জেমস (৩৬) একজন ক্লিনার। তবে নিকোলের মা ডলি বাকল্যান্ডের সঙ্গে থাকেন না তিনি। জেমস বলেন, জিপসি সম্প্রদায়ের মধ্যে আমার মেয়ের গল্প বেশ ব্যপকভাবে ছড়িয়ে পড়ছে। বিশেষ করে ফেসবুকে। ভালো কিছুর জন্য খবর হতে পারা আসলেই দারুণ ব্যাপার। এটি নির্দেশ করে, আপনি যেখান থেকেই উঠে আসুন না কেন, আপনিও হতে পারেন প্রচ- মেধাবী। তবে নিকোলে থাকে তার বাবার সঙ্গে। প্রাথমিক বিদ্যালয়ে থাকতেই সে আগের বেশ কয়েকটি ক্লাসের গণিত সমাধান করতে পারতো। এমনকি জটিল বীজগণিত সে সমাধান করতো অনায়াসে। তার শিক্ষিকা হেলেনা মিলস বলেন, নিকোলে মেধাবী ছাত্রী। সে খুবই কঠোর পরিশ্রম করে। আমাদের সঙ্গে প্রথম বছরেই বিভিন্ন কার্যক্রমের সঙ্গে নিজেকে জড়িয়েছে সে। যেমন, ক্যা¤িপং-এ আগ্রহ আছে তার। অংশ নিয়েছে লেখালিখির প্রতিযোগিতায়। এমনকি এ বয়সেই জাতীয় গণিত চ্যালেঞ্জ উৎসবেও পদচারণা রয়েছে তার।


শেয়ার করুন