আইএসে আনুগত্য ঘোষণা বোকো হারামের

আন্তর্জাতিক ডেস্ক:

আবুজা: জঙ্গিগোষ্ঠি ইসলামিক স্টেটের (আইএস) প্রতি আনুগত্য ঘোষণা করেছে নাইজেরিয়ার জঙ্গিগোষ্ঠি বোকো হারাম।

নিজেদের টুইটার অ্যাকাউন্টে একটি অডিও বার্তা পোস্ট করে এই ঘোষণার কথা জানিয়েছে সংগঠনটি।

বোকো হারামের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা অডিওটিতে যে কণ্ঠটি শোনা যাচ্ছে, সেটি এই সংগঠনের নেতা আবুবকর শেকাউ-এর বলেই মনে করা হচ্ছে।

প্রকাশিত অডিওতে ইসলামী খিলাফত প্রতিষ্ঠার প্রতি সমর্থন জানিয়ে খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতিও দেয়া হয়েছে।

আইএসের স্বঘোষিত খলিফা আবু বকর আল-বাগদাদীকে মুসলিম বিশ্বের খলিফা হিসেবে মেনে নিয়ে তার প্রতি আনুগত্যও ঘোষণা করা হয়েছে অডিওটিতে।

এদিকে, যে শহরে বোকো হারামের প্রতিষ্ঠা হয়েছিল, নাইজেরিয়ার মাইদুগুরিতে শনিবার কয়েক দফায় আত্মঘাতী বোমা হামলা চালানো হয়েছে। এতে অন্তত ৫০ জন নিহত হয়েছে বলে জানা যাচ্ছে।

তবে, বোকো হারাম এখনো এসব হামলার দায় স্বীকার করেনি। শুরুতে কেবল পশ্চিমা শিক্ষার বিরোধিতা করাই ছিল বোকো হারামের অন্যতম প্রধান কার্যক্রম।

হাউসা ভাষায় ‘বোকো হারাম’ মানে হচ্ছে ‘পশ্চিমা শিক্ষা নিষিদ্ধ। প্রথমদিকে বোকো হারামকে আল-কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট বলে ধারণা করা হলেও, বিশ্লেষকরা বলছেন, এখন তারা আইএসের কৌশল অনুসরণ করতে শুরু করেছে।

বোকো হারামের বিরুদ্ধে নাইজেরিয়ার সেনাবাহিনী ততটা কার্যকর ভূমিকা রাখতে পারছেন না। তবে এখন চাদ, ক্যামেরন, আর নাইজারের সেনারা তাদের বিরুদ্ধে লড়াই করতে শুরু করেছে।

সূত্র: বিবিসি


শেয়ার করুন