অসময়ে অসহনীয় গরম, অতিষ্ঠ মানুষ

51bffbee3630a-IMG_0573শাহেদ ইমরান মিজান :
আশ্বিনের এই মাঝ সময়ে পড়া অসহনীয় গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে মানুষসহ প্রাণিকুল। ঈদুল আযহার দিন থেকে প্রচন্ড গরম পড়ে আসছে। এতে করে কাহিল হয়ে উঠেছে জীবনযাত্রা। ছেদ পড়ছে মানুষের স্বাভাবিক কাজ-কর্মে।
সকাল থেকে সূর্য অস্ত যাওয়া পর্যন্ত একটানা পড়া রোদে বাইরে বের হওয়া দায় হয়ে পড়েছে। এতে বিড়ম্বনায় পড়ছে কৃষক, শ্রমিক ও রিক্সাওয়ালারা। একইভাবে লোডসেডিং বিরাজ করায় বাসা-বাড়িতে থাকাও দুষ্কর হয়ে পড়েছে। গ্রাম পর্যায়ে লোডসেডিং এর মাত্রার বেশি হওয়ায় সেখানকার মানুষ বেশি কষ্ট পাচ্ছে।
অন্যদিকে প্রচন্ড গরমে ডায়রিয়া, জ্বর ও এলার্জিসহ গরমজনিত রোগের প্রকোপ বেড়েছে। এতে করে সদর হাসপাতালসহ বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্র চিকিৎসকদের চেম্বারের রোগীর ভিড় পড়েছে। শিশুরাই বেশি রোগে আক্রান্ত হচ্ছে। গরমে মাথায় নিয়ে রোদে বের হওয়া, প্রচন্ড ঠান্ডা ও বিভিন্ন কোমলপানীয় পানে রোগের মাত্রা বাড়ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।
আবহাওয়া অফিস সূত্র মতে, টানা এক সপ্তাহ বৃষ্টির পর গত শুক্রবার ঈদুল আযহার দিন থেকে একটানা প্রচন্ড গরম পড়ছে প্রকৃতিতে। তবে এই গরমকে অস্বাভাবিক কিছু ভাবার কারণ নেই বলে জানানো হয়েছে আবহাওয়া অফিস থেকে।
আবহাওয়া অফিসের দায়িত্বরত কর্মকর্তা বৃহস্পতিবার এ প্রতিবেদককে জানিয়েছেন, রোদের সাথে আকাশে মেঘ দেখা দেয়ায় প্রচন্ড গরম পড়ছে প্রৃকতিতে। এর মাত্রা কক্সবাজার উপকূলে বেশি। বৃহস্পতিবার কক্সবাজার অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্র ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস। তবে এর প্রভাবে সাগরে ঘুর্ণিঝড় বা অন্যকোন কিছুর প্রভাব নেই। গরম আরো দু’য়েক দিন পড়ারও সম্ভাবনা দেখা যাচ্ছে।


শেয়ার করুন