অবশেষে ঘরে ফিরছেন আব্দুল কালাম

3wcgh1fcসিটিএন ডেস্ক:

দীর্ঘদিন পর ঘরে ফিরছেন ঘরের ছেলে ড. এপিজে আব্দুল কালাম। সেখানেই শেষ শয্যায় শায়িত হবেন তিনি। তামিলনাড়ুর রামেশ্বরে তাকে দাফন করা হবে বলে এনডিটিভি জানিয়েছে। তার ৯৯ বছর বয়সী বড় ভাই মোহাম্মদ মুতহু মীরা লাব্বানি মারাইচকার এখনও জীবিত আছেন।

এদিকে মঙ্গলবার দুপুরে ভারতের সাবেক প্রেসিডেন্ট এপিজে আব্দুল কালামের মরদেহ দিল্লির ১০ রাজাজি মার্গে তার বাংলোতে নিয়ে যাওয়া হয়েছে। তার প্রতি সাধারণ জনগণের শেষ শ্রদ্ধা জানানোর জন্য স্থানীয় সময় বিকেল চারটা নাগাদ বাংলোর দরজা খুলে দেয়া হবে। গত সাত বছর ধরে তিনি এই বাড়িতেই বসবাস করছিলেন। মরদেহের প্রতি শ্রদ্ধা জানানো শেষে আগামী বৃহস্পতিবার পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাকে সমাহিত করা হবে জন্মভূমি রামেশ্বরের মাটিতে।

মঙ্গলবার আসামের রাজধানী গৌহাটি থেকে তার মৃতদেহ দিল্লির পালাম বন্দরে এসে পৌঁছায়। বিমানবন্দরে তাকে শেষ শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রেসিডেন্ট প্রণব মুখার্জী। ড. কালামের মৃতদেহের প্রতি আরো শ্রদ্ধা জানিয়েছেন ভাইস প্রেসিডেন্ট হামিদ আনসারি, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং লে. গভর্নর নাজিব জং। এসময় ভারতের তিন বাহিনীর প্রধান সাবেক প্রেসিডেন্টের মরদেহের প্রতি গার্ড অব অনার দেন।

৮৩ বছরের আবদুল কালাম সোমবার শিলংয়ে এক অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় অসুস্থ হয়ে পড়েন । সঙ্গে সঙ্গেই তাঁকে নিয়ে যাওয়া হয় বেথেনি হাসপাতালে। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রাক্তন এই রাষ্ট্রপতি।


শেয়ার করুন