অবরোধ-হরতালেও অর্থনীতি শক্তিশালী রয়েছে: অর্থমন্ত্রী

সিটিএন ডেস্ক:

ঢাকা: বিএনপি-জামায়াত জোটের টানা অবরোধ-হরতাল সত্ত্বেও দেশের সামগ্রিক অর্থনীতি শক্তিশালী রয়েছে বলে দাবি করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রবিবার জাতীয় সংসদে চলতি ২০১৪-১৫ অর্থবছরের বাজেটের দ্বিতীয় প্রান্তিক (জুলাই-ডিসেম্বর) পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি ও আয়-ব্যয়ের গতিধারা এবং সামস্টিক অর্থনৈতিক বিশ্লেষণ-সংক্রান্ত প্রতিবেদন তুলে ধরে এমন দাবি করেন তিনি।

সামগ্রিক অর্থনীতি শক্তিশালী রয়েছে দাবি করে অর্থমন্ত্রী বলেন, রাজস্ব আদায়, রপ্তানি আয় ও রেমিট্যান্স বেড়েছে। কমেছে সরকারি ব্যয় ও মূল্যস্ফীতি। বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নও বেড়েছে।

তবে সহিংসতার কারণে জিডিপির প্রবৃদ্ধি ৭ দশমিক ৩ শতাংশ প্রক্ষেপণে খানিকটা পরিবর্তন আনা দরকার হতে পারে বলে জানান তিনি।

এক্ষেত্রে তেলের মূল্যের নিম্নমুখী প্রবণতার প্রভাবে চলতি অর্থবছরে ভর্তুকি ব্যয়ের ক্ষেত্রে স্বস্তিদায়ক অবস্থান বজায় থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন মুহিত।

হরতাল-অবরোধের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, দেশ যখন মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার দ্বরপ্রান্তে, তখন অগ্রযাত্রাকে প্রতিহত করার অপচেষ্টা চলছে।

অর্থমন্ত্রী বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ও সেবার সরবরাহে তৈরি করা হচ্ছে কৃত্রিম সংকট। বাধাগ্রস্ত হচ্ছে অভ্যন্তরীণ ব্যবসা আর আন্তর্জাতিক বাণিজ্য। দৈনন্দিন কাজের সুযোগ থেকে বঞ্চিত হয়ে অর্থনৈতিকভাবে দুর্বিষহ অবস্থায় পড়েছে ক্ষুদ্র ব্যবসায়ী, দিনমজুর আর শ্রমিকশ্রেণী।

তিনি বলেন, ‘এ সাময়িক সংকট আমাদের গভীরভাবে ব্যথিত করলেও আমরা বিশ্বাস করি, সরকারের প্রচেষ্টার পাশাপাশি দেশবাসীর সাহসী প্রতিরোধে অচিরেই জনবিচ্ছিন্ন এসব কার্যকলাপের সমাপ্তি হবে।’


শেয়ার করুন