অন্যের এটিএম বুথ ব্যবহারে চার্জ বাড়ছে

সিটিএন ডেস্ক:

123এক ব্যাংকের গ্রাহক অন্য ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা তোলার ক্ষেত্রে চার্জ বাড়ছে। আগে গ্রাহকের কাছ থেকে সর্বোচ্চ ১০ টাকা চার্জ কাটা হতো। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী এখন সর্বোচ্চ চার্জ হবে ১৫ টাকা।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক এ সম্পর্কিত একটি নির্দেশনা বিভিন্ন ব্যাংকের শীর্ষ নির্বাহীদের কাছে পাঠিয়েছে। আগামী ১ ফেব্রুয়ারি থেকে এটিএম বুথে টাকা তোলার ক্ষেত্রে এ নির্দেশনা কার্যকর হবে।

নির্দেশনা অনুযায়ী, কার্ড ইস্যুকারী ব্যাংক এটিএম বুথ স্থাপনকারী ব্যাংককে পূর্বের মতই ২০ টাকা করে দেবে। এর মধ্যে গ্রাহকের কাছ থেকে সর্বোচ্চ নিতে পারবে ১৫ টাকা এবং ব্যাংক দেবে বাকি ৫ টাকা। আগে যেখানে ব্যাংক ও গ্রাহক উভয়েই সর্বোচ্চ ১০ টাকা করে চার্জ দিত।

এ ছাড়া ন্যাশনাল পেমেন্ট সুইসের (এনপিএস) আওতাধীন অন্য ব্যাংকের এটিএম ব্যবহার করে ব্যালান্স জানা বা মিনি স্টেটমেন্টের জন্য কার্ড ইস্যুকারী ব্যাংক এটিএম বুথ স্থাপনকারী ব্যাংকে ৫ টাকা চার্জ দেবে, যা ইস্যুকারী ব্যাংক তার গ্রাহকের কাছ থেকে নিতে পারবে। এ ধরনের চার্জ ব্যাংকগুলোর অধিক সংখ্যক এটিএম বুথ স্থাপনে উদ্বুদ্ধকরণ এবং বৃহত্তর জনগোষ্ঠীর মধ্যে এ সেবা বিস্তারে সহায়ক হবে বলে এতে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, ন্যাশনাল পেমেন্ট সুইসের (এনপিএস) আওতায় লেনদেনের ক্ষেত্রে নতুন এ চার্জ আগামী ১ ফেব্রুয়ারি হতে কার্যকর করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।


শেয়ার করুন