মহেশখালীর

অন্ধকার জেটিঘাটে সৌরবাতি, বদলে গেছে রাতের পরিবেশ

moheshkhali pic 14,10,15হারুনর রশিদ,মহেশখালী :

মহেশখালীর অন্ধকার জেটিঘাটে সৌরবাতি স্থাপনে বদলে গেছে রাতের পরিবেশ। প্রায় দুই লাখ টাকা ব্যয়ে কক্সবাজারের মহেশখালী জেটিতে সৌরবাতি স্থাপন করা হয়েছে। এতে সন্ধ্যার পর সাধারণ যাত্রীরা মহেশখালী-কক্সবাজার পারাপারে সহজ হওয়ার পাশাপাশি বাতির আলো দেখে সাগর থেকে কুলে ফিরেন স্থানীয় জেলেরা। তবে এর আগে বাতি না থাকায় সন্ধ্যার পর পারাপারের সময় যাত্রীরা নানা ধরণের দুর্ঘটনার কবলে পড়ত।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) শফিউল আলম বলেন, ২০১৪-১৫ অর্থ বছরে গ্রামীণ অবকাঠামো রক্ষনাবেক্ষণ(টিআর) ও গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিখা) কর্মসূচির আওতায় প্রায় ৬৭ লাখ ব্যায়ে মসজিদ, মন্দির, বিদ্যালয়,কমিউনিটি ক্লিনিক, মহেশখালী জেটি ও উপজেলা চত্তরসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ১৯১টি সৌর বিদ্যুৎ স্থাপন করা হয়েছে। তারমধ্যে জনগণের যাতায়তের সুবির্ধাতে প্রায় দুই লাখ টাকা ব্যয়ে মহেশখালী জেটিতে সৌরবাতি স্থাপন করা হয়েছে। এ ছাড়া লোডশেডিং এর মাঝেও মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে পাঠদান চালানোর জন্য অগ্রাধিকার ভিত্তিতে মহেশখালী আইল্যান্ড হাইস্কুল,পানিরছড়া উচ্চ বিদ্যালয় ও কুতুবজোম আদর্শ উচ্চ বিদ্যালয়ে সৌর বিদ্যুৎ স্থাপন করা হয়েছে।

স্থানীয় স্পীটবোট চালক ও জেলেরা জানান, মহেশখালী জেটির সামনে কোন বাতি না থাকায় যাত্রীরা সন্ধার পর পারাপার করার সময় বিভিন্ন দুর্ঘটনার শিকার হয়ে আসছিল। বিশেষ করে রাতে বোট নিয়ে কক্সবাজার থেকে মহেশখালী আসার পথে নানা সমস্যার সম্মুখিন হত। রাতে জেটি সনাক্ত করতে না পেরে অনেক সময় বোট নিয়ে চালকেরা সোনাদিয়া ও চৌফলদন্ডি চলে যেত। পরে অনেক কষ্ঠ করে চালকেরা মহেশখালীর কুলে ফিরে আসত।

গত আড়াই মাস আগে জেটিতে সৌরবাতি স্থাপন করার পর সহজেই রাতেও বোট নিয়ে যাত্রীরা কক্সবাজার পারাপার করছে। এছাড়া সাগর থেকে কুলে ফেরার সময় জেলেদের নানা সমস্যায় পড়লেও এখন সৌরবাতির আলো তাঁরা কুলে ফিরছেন সহজেই।

মহেশখালী জেটিঘাটের স্পীট বোট মালীক আমান ও জামাল বলেন, আগে দুর্ঘটনার ঝুঁিক নিয়ে রাতে যাত্রী পারাপার করতাম। কিন্তু এখন জেটিতে সৌরবাতি স্থাপন করার পর রাতে কক্সবাজার থেকে যাত্রী নিয়ে মহেশখালী আসতে সহজ হচ্ছে।

মহেশখালী পৌর এলাকার সিকদারপাড়ার জেলে ছালাম ও রকিব জানান, সৌরবাতি স্থাপনের পর কুলে ফিরতে আর সমস্যায় পড়তে হয় না।
মহেশখালী-ককসবাজার ফেরিপারাপারের গোরকঘাটা জেটিঘাটে সৌরবাতি স্থাপন করে জনগণের কষ্ট লাগব করায়, মহেশখালী-কুতুবদিয়ার সাংসদ আশেক উল্লাহ রফিক ও উপজেলা প্রশাসনকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয় জনসাধারণ।


শেয়ার করুন