অনুপ চেটিয়াকে ভারতের কাছে হস্তান্তর করেছে বাংলাদেশ

2015_11_11_10_48_30_TylE0oVFrpjfSF4jKdgllQmMHu2fUs_800xautoসিটিএন ডেস্ক :

উত্তর-পূর্ব ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফা নেতা অনুপ চেটিয়াকে আজ ভারতের কাছে হস্তান্তর করা হয়েছে। সকালে তাকে ভারতের হাতে তুলে দেয়া হয় বলে দাবি করেছে ভারতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই)। উচ্চ পর্যায়ের একটি সূত্র পিটিআইকে এ তথ্য নিশ্চিত করেছে।

খবরে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হস্তক্ষেপ এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালে তৎপরতায় তাকে ভারতের হাতে তুলে দেয়া হয়েছে।

১৯৯৭ সালের ডিসেম্বরে ঢাকার পুলিশ অনুপ চেটিয়াকে আটক করে। পরে অবৈধ অনুপ্রবেশ, ভুয়া পাসপোর্ট ও অবৈধ বিদেশি মুদ্রা রাখার অভিযোগে বাংলাদেশের আদালত তাকে ৭ বছর কারাদণ্ড দেয়।

২০০৩ সালে হাইকোর্ট এক আদেশে অনুপ চেটিয়াকে নিরাপত্তা দেয়ার জন্য সরকারের প্রতি নির্দেশ দেন। এর পর থেকেই তিনি এতোদিন জেলে ছিলেন।

২০০৫, ২০০৮ ও ২০১১ সালে অনুপ চেটিয়া বাংলাদেশ সরকারের কাছে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেন। তবে তার রাজনৈতিক আশ্রয় চেয়ে করা আবেদনের ব্যাপারে কোনো সিদ্ধান্ত নিতে পারেনি সরকার। ভারত ও বাংলাদেশের মধ্যে বন্দি বিনিময় চুক্তি না থাকায় তাকে ভারতের কাছেও হস্তান্তরিত করা যাচ্ছিল না। কিন্তু চুক্তি না থাকলেও বিশেষ কোনো উপায়ে তাকে হস্তান্তরের ব্যাপারে দুই দেশের উচ্চ পর্যায় থেকে উদ্যোগ নেয়া হয়। সেই উদ্যোগের অংশ হিসেবেই আজ বুধবার সকালে তাকে ভারতের হাতে তুলে দেয়া হয়েছে।

অনুপ চেটিয়া উলফার প্রতিষ্ঠাতা সদস্য। পরে তিনি সংগঠনটির সাধারণ সম্পাদক হন। তার বিরুদ্ধে ভারতে, অপরহরণ, হত্যা ও চাঁদাবাজির অভিযোগ রয়েছে।


শেয়ার করুন