‘মাথা নত করেই তো বসে আছি, এখন চলছে অসহায় আত্মসমর্পনের পালা’

অনলাইন রিপোর্টার্স এসোসিয়েশনের মাতৃভাষা দিবসের আলোচনা

1d685945-a207-4f0e-b900-19baf43e1e64নিজস্ব প্রতিবেদক

‘একুশ মানে মাথা নত না করা! এই শ্লোগান বুকে নিয়েই তো এই জাতি আগামির সব স্বপ্ন দেখেছিল। কিন্তু সেই শ্লোগানের চেতনা তো অনেক আগেই বিলীন হয়েছে। আমরা মাথা নত করেই বসে আছি! এখন সময় চলছে অসহায় আত্মসমর্পনের পালা!’
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা ও দোয়া মাহফিলে বক্তাগণ এমন মন্তব্য করে বলেন, ‘আমরা বায়ান্নের ভাষা আন্দোলনকে পরের সব আন্দোলনের উৎস মনে করে থাকি। এখন আমাদের এই চেতনাই ধারণ করতে হবে, ভাষা দিবসের এই চেতনা দিয়েই সকল জাতি বিদ্বেষ ভুলে একটি সমৃদ্ধ বাংলাদেশ গঠন করতে হবে’।
অনলাইন রিপোর্টার্স এসোসিয়েশন অব কক্সবাজার (ওরাক) ২১ ফেব্রুয়ারি রোববার বিকালে এই আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছিল। আলোচনা সভা শেষে সংক্ষিপ্ত মিলাদের মধ্যদিয়ে ভাষা আন্দোলনে শহীদ যোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনা ও পরকালিন শান্তি কামনা করা হয়।
সংগঠনের সভাপতি ও জেলার অন্যতম অনলাইন নিউজ পোর্টাল কক্সবাজার ভিশন ডটকমের সম্পাদক ও প্রকাশক, দৈনিক সৈকতের নির্বাহী সম্পাদক ও বার্তা প্রধান আনছার হোসেনের সভাপতিত্বে শহরের একটি আবাসিক হোটেলে অনুষ্টিত আলোচনা সভায় অতিথি হয়ে উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক নুরুল ইসলাম হেলালী, এনটিভির জেলা প্রতিনিধি ইকরাম চৌধুরী ও সাংবাদিক ইউনিয়ন কক্সবাজারের সাধারণ সম্পাদক হাসানুর রশীদ।
সভায় বক্তাগণ বলেন, ‘আমরা আজ একুশের চেতনায় মাতৃভাষা দিবস পালন করছি। অথচ আমরা কিংবা আমাদেরই ভাই-বোনেরা বিজাতীয় সংস্কৃতিতে ডুবে আছি। আমরা জন্মেছি বাংলাদেশে, অথচ বাংলা ভাষাটা ব্যবহার করতে মনে মনে কুন্ঠিত হই।’
বক্তাগণ মনে করেন, ‘এই ধরণের অপসংস্কৃতি থেকে বেরিয়ে আসতে না পারলে একুশের চেতনা কখনোই পূর্ণতা পাবে না।’
শুধু একদিন নয়, সারাবছর যেন মায়ের ভাষার চেতনা বুকে ধারণ করা যায় সেই প্রচেষ্টাই আমাদের থাকতে হবে বলেও মন্তব্য করেন সবাই।
634ddaf8-3e11-44e3-bc32-d4a53519ff63অনলাইন সাংবাদিক স্বার্থসংশ্লিষ্ট এই সংগঠনের সাধারণ সম্পাদক ইসলাম মাহমুদের সঞ্চালনায় অনুষ্টিত সভায় বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি, দৈনিক সমুদ্রধারা সম্পাদক ও অনলাইন নিউজ পোর্টাল সিটিএন টুয়েন্টিফোর ডটকমের সম্পাদক ও প্রকাশক মো. সরওয়ার আলম, সহ-সভাপতি ও দৈনিক সাগর দেশ সম্পাদক মোস্তফা সরওয়ার, সহ-সভাপতি ও অনলাইন পোর্টাল দি কক্সবাজার ম্যাসেজ ডটকমের বার্তা প্রধান মোহাম্মদ উর রহমান মাসুদ, দ্য রিপোর্টের কক্সবাজার প্রতিনিধি ও ডিসকভার কক্সের সম্পাদক আবদুল্লাহ নয়ন, দৈনিক নয়াদিগন্তের কক্সবাজার প্রতিনিধি গোলাম আজম, দৈনিক ইনানীর মফস্বল সম্পাদক ইমাম খাইর, আরটিভি প্রতিনিধি জসিম উদ্দিন, দৈনিক আজকের দেশ পত্রিকার স্টাফ রিপোর্টার আবদুল আলীম মো. নোবেল, অনলাইন নিউজ পোর্টাল কক্সবাজার আলো ডটকমের নির্বাহী সম্পাদক সৈয়দ আলম, এশিয়ান টিভির আরোজ ফারুক, আমাদের কক্সবাজার পত্রিকার স্টাফ রিপোর্টার আতিকুর রহমান মানিক, সকাল কক্সবাজার পত্রিকার স্টাফ রিপোর্টার মোহাম্মদ হোছাইন, কক্সবাজার ভিশন ডটকমের প্রধান প্রতিবেদক মহিউদ্দিন মাহী, সিটিএন টুয়েন্টিফোর ডটকমের মিনার হাসান, মনিরুল ইসলাম ও মনসুর আলম।
আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক ও ঈদগাঁও ইউনিয়ন পরিষদ নির্বাচনে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আজাদ মনসুর।
আলোচনা সভা শেষে বিশেষ দোয়া করা হয়। ওই দোয়ায় শহীদদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। দেশের সামগ্রিক উন্নতি কামনা করা হয়।


শেয়ার করুন