অধ্যাপক মুহাম্মদ ফরিদুল আলমের 

গানের সংকলন ‘তারান্নুম’র মোড়ক উন্মোচন

বিশেষ সংবাদদাতা।
প্রকাশিত হল শিক্ষক, কবি, সাহিত্যিক, লেখক, সংগঠক ও গায়ক অধ্যাপক মুহাম্মদ ফরিদুল আলমের লেখা শতাধিক গানের সংকলন ‘তারান্নুম’। ‘তারান্নুম’র মোড়ক উন্মোচন উপলক্ষে ২ অক্টোবর কক্সবাজার ইসলামিয়া মহিলা কামিল মাদরাসা মিলনায়তনে অনুষ্ঠিত হয় অনন্য সুন্দর এক অনুষ্ঠান।
সভাপতিত্ব করেন কক্সবাজার সাহিত্য একাডেমীর সভাপতি বিশিষ্ট সাহিত্যিক, গবেষক, লেখক ও সাংবাদিক মুহম্মদ নুরুল ইসলাম। এতে প্রধান অথিতি ছিলেন, কক্সবাজার সরকারী কলেজের প্রিন্সিপ্যাল প্রফেসর একেএম ফজলুল করিম চৌধুরী। বিশেষ অথিতি ছিলেন, কক্সবাজার ইসলামিয়া  মহিলা কামিল মাদরাসার প্রিন্সিপ্যাল
মাওলানা জাফর উল্লাহ নুরী, ওই মাদরাসার ভাইস প্রিন্সিপ্যাল মাওলানা আজম মোবারক উল্লাহ, সাহিত্য একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল, সরকারী বালিকা উচ্চবিদ্যায়ের সহকারী শিক্ষক কবি মুহাম্মদ নাছির উদ্দীন, কবি আবুল কাসেম সিকদার ও সাংবাদিক শামসুল শারেকসহ অনেক কবি সাহিত্যিক, ইসলামী ব্যক্তিত্ব ও মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীরা। প্রধান অতিথি বলেন, সংস্কৃতি ধর্ম, বর্ণ ও দেশ জাতির পরিচয় বহন করে। আজকে সংস্কৃতির নামে আমাদের সমাজে চর্চা হচ্ছে অপসংস্কৃতির। তারান্নুম অপসংস্কৃতি রোধে ভূমিকা রাখবে। আজকের শিক্ষার্থীদেরকে তা রুখতে হবে এবং নিজেদের সংস্কৃতি ধারণ করে এগিয়ে যেতে হবে।
তিনি বলেন, অধ্যাপক ফরিদুল আলমের লেখা  ‘তারান্নুম’ বিভিন্ন ভাষার সংমিশ্রণে চমৎকার একটি গানের সংকলন। তিনি এর মোড়ক উন্মোচন করে এর বহুল প্রচার কামনা করেন।
পড়ন্ত বিকেলে সুন্দর এই অনুষ্ঠানটি পরিচালনা করেন শিক্ষক মুহাম্মদ হারুন। অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা বলেন, বাংলা, আরবী, উর্দু-ফার্সীসহ বিভিন্ন ভাষার সংমিশ্রণে শতাধিক গানের সংকলন ‘ তারান্নুম’ ইসলামী ধর্মীয় ভাবধারার একটি চমৎকার প্রকাশনা। এতে ফুটে উঠেছে আল্লাহ প্রেম-রসুল প্রেম, দেশ প্রেম ও মুসলিম জাতি সত্তার পরিচয়। এক কথায় অনন্য এক গানের সংকলন। উল্লেখ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করে মুহাম্মদ ফরিদুল আলম  এখন কক্সবাজার ইসলামিয়া মহিলা কামিল মাদরাসার বাংলা বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত। জানাগেছে, তাঁর দুই শতাধিক গান ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। পাশাপাশি ছড়া, কবিতা ও গল্পের সংকলন প্রকাশের অপেক্ষায়। এর মধ্যে রয়েছে ছড়াগ্রন্থ ‘ইদানিং’ কাব্যগ্রন্থ ‘দু:খের কাবিন’ ও ছোট গল্পের বই ‘নীলাভনিশী’ প্রকাশের অপেক্ষায়। অনুষ্ঠানে লেখক ফরিদুল আলম তারান্নুম থেকে একটি গান সুর দিয়ে গেয়ে শুনান। অধ্যাপক ফরিদুল আলমের জন্ম উখিয়ার গয়ালমারা গ্রামে। সবুজ শ্যামল ওই গ্রমের পরিবেশে বেড়ে উঠা ফরিদুল আলম আজ এক আলোকিত মানুষ।

শেয়ার করুন