সাফল্য পেতে চান? তবে আজই ত্যাগ করুন এই অভ্যাসগুলো

25108bcসফল হতে কে না চায় বলুন? আপনিও তার ব্যতিক্রম নয় নিশ্চয়? কিন্তু আপনি জানেন কি সফল হতে হলে কিছু অভ্যাস বাদ দিতে হবে আপনাকে। “আপনি যখন সফলতার রোডম্যাপ তৈরি করেন তখন কাজের দক্ষতা, ক্ষমতাকে গুরুত্ব দিয়ে থাকেন, কিন্তু মাঝে মাঝে আপনার কিছু অভ্যাসের জন্য সাফল্য আপনার কাছে ধরা দেয় না” এমন ধারণা পাওয়া যায় .marcandangel.com থেকে। এমন কিছু অভ্যাস যা আমাদের সাফাল্যের অন্তরায় হয়ে দাঁড়ায় তা খুঁজে বের করেছে snip.ly,marcandangel.com, এবং incomediary.com।

১। অজুহাত দেখানো বাদ দিন

কোন কাজ করার আগেই বলবেন না আমার দ্বারা এটি হবে না। অজুহাত দেখানো বাদ দিন। আগে চেষ্টা করুন দেখুন পারেন কিনা। ব্যর্থ হলে যেতে দিন, সেটি নিয়ে বসে থাকবেন না। আপনি অতীত পরিবর্তন করতে পারবেন না, কিন্তু ভবিষ্যৎ পরিবর্তন করতে পারেবন।

২। ভবিষ্যৎ এর চিন্তা ছেড়ে দিন

ভবিষ্যৎ এর ওপর  আপনার আশা, আপনার স্বপ্ন, আপনার ইচ্ছার ওপর নির্ভর করছে। কিন্তু আপনার এই ভবিষ্যৎ নির্ভর করছে আপনার বর্তমান সময়ের ওপর। আজকের ওপর বিশ্বাস রাখুন। আপনি শুধু বর্তমানকে পরিবর্তন করতে পারবেন, অতীত চলে গেছে আর ভবিষ্যৎ এখনও অদেখা। তাই ভবিষ্যৎ এ কি হবে চিন্তা না করে বর্তমানকে সফল করার চেষ্টা করুন।

৩। নিখুঁত হওয়ার চেষ্টা ছেড়ে দিন

পৃথিবীতে কেউ নিখুঁত নয়। অনেক সময় আমরা অন্যদের কাছে নিজেকে নিখুঁত, ত্রুটিহীন করার চেষ্টা করি। কিন্তু আমরা সবাইকে খুশি করতে পারব না। তাই এর চেষ্টা করাই বৃথা।আপনি যা নন তার অভিনয় করা ছেড়ে দিন। দেখবেন জীবনের অনেক কাজ সহজ হয়ে গেছে।

৪। অন্যের পরামর্শ নিতে ভুলবেন না

“যখন আপনার কোন বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার প্রয়োজন হবে, আপনি আপনার পরিকল্পনা অন্যদের সাথে আলোচনা করুন যারা প্রতিনিয়ত এইরকম সমস্যা সমাধান করে আসছেন” বিখ্যাত উদ্যোক্তা Richard Branson snip.ly কে বলেছেন। হয়তো সবসময় এটি করা সম্ভব হবে না কিন্তু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ক্ষেত্রে এটি করা উচিত। এটি আপনার সিদ্ধান্ত নেওয়াকে অনেক সহজ করে দিবে।

৫। অন্যদের নেতিবাচক কথায় কান দেওয়া বন্ধ করুন

আপনি নিজে নিজের জীবনের চালক। আপনি যেভাবে নিজের জীবন সম্পর্কে সিদ্ধান্ত নিতে পারবেন আর কেউ তা নিতে পারবে না। কেউ যদি বলে “তুমি এটা পারব না”, “ তোমার জন্য তা অসম্ভব” এই সব কথায় কান দিবেন না। আপনি আপনার লক্ষ্যে স্থির থাকুন।

৬। অনেকগুলো কাজ একসাথে করা

আপনি হয়তো অনেকগুলো কাজে পারদর্শী। কিন্তু আপনি যদি একসাথে সব কাজ করতে চান তবে কোন কাজই ঠিকমত করতে পারেবন না। কোন একটা কাজ সম্পূর্ণ মনোযোগ দিয়ে করুন। দেখবেন সেই কাজটি থেকে সর্বোচ্চ সাফ্যল পাবেন। “ আমি আমার আইফোনটি সুপের মধ্যে ফেলে দিয়েছি। যাতে আমি অনেকগুলো কাজ একসাথে করা থেকে বিরত থাকতে পারি”Emma Watson মাল্টিটাস্কিং সম্পর্কে এভাবে বলেন।

৭। অন্যকে দোষ দেওয়া ছাড়ুন

আপনার আজকের অবস্থার জন্য শুধু আপনিই দায়ী। আপনি যদি নিজের জীবনের দায়িত্ব নিতে না পারেন তবে অন্য কেউ আপনার জীবনের দায়িত্ব নিবে। নিজের জীবনের ভুল সিদ্ধান্তের জন্য অন্যকে দোষারোপ করা ছাড়ুন। অন্যকে দোষ দিয়ে শুধু সময় নষ্ট হবে আর কিছু নয়।

জীবনে সফল হতে হলে কিছু অভ্যাসে অভ্যস্ত হতে হয়। ঠিক তেমনি কিছু অভ্যাস থাকে যা বাদ দিতে হয় জীবন থেকে যা আপনার সাফ্যলের পথকে বন্ধুর করা ছাড়া সহজ করবে না।


শেয়ার করুন