আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিং

সাত থেকে পাঁচ নম্বরে বাংলাদেশ

bangladesh_110625
দারুণ সুখবরই বটে। অনেক দিন হলো ওয়ানডে ম্যাচ খেলেনি বাংলাদেশ। তারপরেও র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ উন্নতি হচ্ছে টাইগারদের। সাত থেকে পাঁচ নম্বরে উঠে আসছে বাংলাদেশ। আইসিসি এখনও অবশ্য চূড়ান্ত ঘোষণা দেয়নি। হয়তো কাল র‌্যাঙ্কিংয়ের সর্বশেষ এ আপডেট তুলে দেবে ক্রিকেটের আর্ন্তজাতিক সংস্থা।

তবে বাংলাদেশ যে সাত থেকে পাঁচে উঠে আসছে- ব্যাপারটা নিশ্চিত। দুবাই থেকে আজ দেশে ফিরে বিষয়টি জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

বাংলাদেশের মতো অনেক দেশই বেশ কিছু সময় ওয়ানডে ক্রিকেটের বাইরে ছিল। তাহলে র‌্যাঙ্কিংটা কীভাবে হয়েছে? আসলে বছরের একটি সময়ে এসে র‌্যাঙ্কিং হালনাগাদ করে থাকে আইসিসি। যেখানে ম্যাচ না খেলেও র‌্যাঙ্কিংয়ের তারতম্য হতে পারে। এখানে বিবেচনা হয় পুরো বছরের পারফরম্যান্স। আর গত এক বছরে বাংলাদেশে অসাধারণ ক্রিকেট খেলায় এক লাফে দুই ধাপ উপরে উঠে গেছে।

এর আগের র‌্যাঙ্কিংয়ে ৯৭ পয়েন্ট নিয়ে বাংলাদেশ ছিল সাত নম্বরে। হালনাগাদের ফলে বাংলাদেশের নতুন পয়েন্ট হয়েছে ১০১। পেছনে ফেলে দিয়েছে ইংল্যান্ড ও শ্রীলঙ্কাকে। আগের র‌্যাঙ্কিংয়েই পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের উপরে ছিল বাংলাদেশ।

১২৮ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছে অস্ট্রেলিয়া। এরপর আছে যথাক্রমে নিউজিল্যান্ড (১১৭ রেটিং), ভারত (১১৫), দক্ষিণ আফ্রিকা (১১৪)।

পাঁচ নম্বরে ওঠার ফলে ২০১৯ সালের বিশ্বকাপের সরাসরি মূল পর্বে খেলার সম্ভাবনা উজ্বল হলো বাংলাদেশের। ইংল্যান্ডে অনুষ্ঠেয় ওই বিশ্বকাপে মোট দশ দল অংশ নবে। এর মধ্যে আয়োজক ইংল্যান্ড এবং আগামী বছর ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের সেরা সাত দল খেলবে মূল পর্বে।

বাকি দুটি দল যাবে বাছাইপর্ব থেকে। ২০১৮ সালের মার্চে বাংলাদেশে হবে ওই বছাইপর্ব। আগামী বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশ যদি সেরা সাতের মধ্যে রাখতে পারে তাহলে বাছাইপর্ব খেলার দরকার পড়বে না।


শেয়ার করুন