সাঙ্গু নদী রক্ষায় মাঠে নেমেছে নদী পরিব্রাজক দল

ইসলাম মাহমুদঃ
দখল ও দূষণ রোধ করার লক্ষ্যে বান্দরবানে সাঙ্গু নদী পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানে নেমেছে বাংলাদেশ নদী পরিব্রাজক দল বান্দরবান জেলা শাখার সদস্যরা।
শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে বান্দরবান সদরের সাঙ্গু নদীর পাড়ে এ পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়। এসময় সাঙ্গুর আশপাশের বিভিন্ন ময়লা আবর্জনা পরিষ্কার করার পাশাপাশি আগুন দিয়ে তা পুড়িয়ে বিনষ্ট করা হয়।

পরে নদীর পাড়েই অনুষ্ঠিত হয় এক নদী আড্ডা। বাংলাদেশ নদী পরিব্রাজক দল বান্দরবান জেলা শাখার সভাপতি এমেচিং মারমার সভাপতিত্বে নদী আড্ডায় প্রধান অতিথি ছিলেন বান্দরবান পৌরসভার প্যানেল মেয়র দিলীপ বড়ুয়া।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ নদী পরিব্রাজক দলের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ইসলাম মাহমুদ, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের কেন্দ্রীয় কমিটির সদস্য নুরুল করিম চৌধুরী আরমান, সদস্য কামাল পাশা, নদী পরিব্রাজক দল বান্দরবান জেলা শাখার সহ-সভাপতি বাবু কর্মকার, সহ-সভাপতি মো. হারুন, সাধারণ সম্পাদক লিটন চক্রবর্তী, প্রচার সম্পাদক মো. আসিফ আকবরসহ নদী পরিব্রাজক দলের বান্দরবান জেলা শাখার সদস্য ও স্থানীয় বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা।

নদী আডায় বক্তারা বলেন, বাংলাদেশ নদীমাতৃক দেশ। সাঙ্গু নদীকে কেন্দ্র করে গড়ে উঠেছিল আমাদের সুন্দর বান্দরবান পার্বত্য জেলা। কিন্তু দিন দিন বান্দরবানের বিভিন্ন নদী, খাল, নালা, ঝিড়ি-ঝর্ণা ভরাট করে তৈরি হচ্ছে স্থাপনা। অন্যদিকে বান্দরবানের বিভিন্ন এলাকা থেকে এসব স্থাপনার তরল ও কঠিন বর্জ্য সাঙ্গু নদীতে পড়ে নদীর প্রাকৃতিক পরিবেশ দিন দিন ধ্বংস হচ্ছে।
বক্তারা আরও বলেন, বাংলাদেশের নদ-নদী এখন চরম অস্তিত্ব সংকটে, দখল দূষণ, অত্যাচার ও অবহেলায় নদী হারিয়ে ফেলছে তার রূপ।


শেয়ার করুন