শিল্পমন্ত্রী বললেন লবণ চাষীদের কৃষি ঋণ দেয়া হবে

নিজেকে লবণ চাষী হিসেবে আখ্যায়িত করে লবণ চাষীদের সবরকমরের সহযোগিতার আশ্বাস দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি।

৬ মার্চ (শুক্রবার) শহীদ দৌলত ময়দানে (পাবলিক হল) কক্সবাজার জেলা আওয়ামীলীগ আয়োজিত লবণ চাষীদের স্বার্থ সংরক্ষণ, সরকারিভাবে লবণের ন্যায্য মূল্য নির্ধারণ, সোডিয়াম সালফেট এর নামে সোডিয়াম ক্লোরাইড আমদানি নিষিদ্ধকরণ ও সরাসরি চাষীদের কাজ থেকে লবণ ক্রয়ের দাবিতে বিশাল লবণ চাষী সমাবেশে তিনি এসব আশ্বাস দেন।

এসময় তিনি বলেন, লবণকে শিল্প হিসেবে তালিকাভুক্ত করে কক্সবাজারে লবণ বোর্ড প্রতিষ্ঠা করা হবে। লবণ চাষীদের জন্য কৃষি ঋণের ব্যবস্থা করে তাদেরকে লবণ চাষে আরও বেশী উৎসাহ করা হবে। লবণ আমাদের জাতীয় সম্পদ। এর রক্ষণাবেক্ষণ ও আমাদের দায়িত্ব। বর্তমানে বিক্রয়মূল্যের চেয়ে উৎপাদন খরচ বেশি পড়ছে। এর পিছনে কোন অপশক্তি কাজ করছে কিনা সেটিও খতিয়ে দেখা হবে।

তিনি আরও বলেন, লবণের ন্যায্য মূল্য দিতে গেলে লবণেও ভর্তুকি দিতে হবে। বর্তমান সরকার এই শিল্পের আরও উন্নয়নে কাজ করছে। লবণ আমাদের নিত্য-প্রয়োজনীয় খাদ্যের গুরুত্বপূর্ণ উপাদান ও বটে। এসময় তিনি লবণ ব্যবসায়ীদের সাথে সমন্বয় করে লবণের ন্যায্য মূল্য নির্ধারণ করা হবে বলেও জানান।

জেলা আওয়ামী লীগের সভাপতি এড. সিরাজুল মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত লবণ সমাবেশে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র মুজিবুর রহমান, কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, সংরক্ষিত আসনের সংসদ সদস্য কানিজ ফাতেমা মোস্তাক ও লবণ চাষী নেতৃবৃন্দ।


শেয়ার করুন