লুই কানের নকশা পেলেই জিয়ার মাজার অপসারণের পরিকল্পনা!

jiya-1সিটিএন ডেস্ক

জাতীয় সংসদ নির্মাণে লুই কানের নকশা হাতে পেলেই জিয়ার মাজারসহ নকশাবহির্ভূত বিভিন্ন স্থাপনা অপসারণের পরিকল্পনা নেয়া হবে। লুই কানের নকশায় বিএনপির প্রতিষ্ঠাতা, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজার ছিল না। ছিল না বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র। মুসলিম লীগ নেতা খান এ সবুর, ইংরেজি পত্রিকা ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনামের পিতা বিশিষ্ট রাজনীতিবিদ, সাহিত্যিক ও সাবেক মন্ত্রী আবুল মনসুর আহমেদসহ অন্তত সাতজন বিশিষ্ট ব্যক্তির মাজারও রয়েছে সংসদ এলাকায়। ওয়ান ইলেভেনের সময় সংসদ ভবন এলাকায় ডেপুটি স্পিকারের জন্যে নির্মিত বাড়িতে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে আটক রাখা হয়। ওই বাড়িটিও লুই কানের নকশায় ছিল না। তবে সংসদ এলাকায় লুইকানের নকশা বহির্ভুত স্থাপনাগুলো কি কি তা এখনো সরকারের পক্ষ থেকে চিহ্নিত করা হয়নি।

জাতীয় সংসদে রোববার গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, লুই আই কান প্রণীত নকশার মূলকপি বাংলাদেশে সংরক্ষিত না থাকায় নকশাবহির্ভূত স্থাপনা কোনগুলো তা সুনিশ্চিত করে বলা সম্ভব হচ্ছে না। নকশা সংগ্রহের পর মূল নকশাবহির্ভূত স্থাপনাগুলো চিহ্নিত করে অপসারণের পরিকল্পনা গ্রহণ করা হবে। সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকের (সুনামগঞ্জ-৫) প্রশ্নের জবাবে তিনি সংসদকে এ তথ্য জানান।
লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বাংলাদেশের জাতীয় সংসদ ভবনটি বিখ্যাত মার্কিন স্থপতি এস্তোনীয় ইহুদী বংশোদ্ভূত লুই আই কানের নান্দনিক স্থাপত্য শৈলীতে নির্মাণ করা হয়। যা বিশ্বের স্থাপত্য নকশায় একটি অনন্য ভবন হিসেবে স্বীকৃত। সময়ের পরিক্রমায় সামরিক-বেসমারিক বিভিন্ন সরকার কর্তৃক তাদের মেয়াদে কিছু স্থাপনা নির্মাণ করা হয়। কিন্তু লুই কান প্রণীত নকশার মূলকপি বাংলাদেশে সংরক্ষিত না থাকায় প্রকৃত অর্থে কোন কোন স্থাপনা স্থপতি লুই আই কানের নকশাবহির্ভূত তা এ মুহূর্তে সুনিশ্চিত করে বলা সম্ভব হচ্ছে না।

বাংলাদেশ সরকারের নির্দেশের আলোকে স্থপতি কানের মূল নকশা যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের আর্কাইভ থেকে সংগ্রহের প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। নকশা সংগ্রহের পর সুনির্দিষ্টভাবে মূল নকশাবহির্ভূত স্থাপনাগুলো চিহ্নিত করে তালিকা প্রণয়নসহ অপসারণের পরিকল্পনা গ্রহণ করা হবে।
এর আগে সংসদ এলাকায় লুই কানের মূল নকশাবহির্ভূত বিভিন্ন স্থাপনা হিসেবে জিয়ার মাজার অপসারণে সরকার ষড়যন্ত্র করছে বলে বিএনপির পক্ষ থেকে অভিযোগ তোলা হয়। তারপর সরকারের পক্ষ থেকে জিয়ার মাজার অপসারণ করা হবে কি না সে সম্পর্কে স্পষ্ট করে কিছু বলা হয়নি।


শেয়ার করুন