ব্যক্তিগত জেটপ্যাকে উড়লো মানুষ

nyc-jetpack-demonstrationসিটিএন ডেস্ক :

আকাশে স্বাধীনভাবে ওড়ার স্বপ্ন মানুষের বহুদিনের। এ চেষ্টার যেন অন্ত নেই। রাইট ভাতৃদ্বয় বিমানের মাধ্যমে  ওড়ার স্বপ্ন পূরণ করলেও সেটা যেন পরিপূর্ণতা পায় না। এ যেন ঠিক পাখির মতো নয়। প্রযুক্তিকে কাজে লাগিয়ে তাই এ চেষ্টা চলতেই থাকে।

এবার সেই স্বপ্ন পূরণ করলেন এক অস্ট্রেলিয়ান নাগরিক। ডেভিড মেম্যান নামের ওই অস্ট্রেলীয় নিজের তৈরি জেটপ্যাকে উড়ে বেড়ালেন নিউইয়র্কের হাডসন নদীতে। মঙ্গলবার (৩ নভেম্বর) তিনি ঘুরে বেড়ান স্ট্যাচু অফ লিবার্টিতে। এ যেন পর্দার সাইন্স ফিকশন চলচ্চিত্রের বাস্তব রুপ।

এই জেটপ্যাক তৈরিতে গত এক দশক ধরে নিরন্তর চেষ্টা করে গেছেন ডেভিড। আর এসময় তাকে সাহায্য করেছেন হলিউডের কারিগরি বিশেষজ্ঞ নেলসন টায়লার। আকারে ছোট হলেও এই জেটপ্যাক দিয়ে ৩০ হাজার ফিট উপরে উড়ে বেড়ানো সম্ভব। ঘণ্টায় এর বেগ থাকে ১০২ কিলোমিটার।
ডেভিড মেম্যান বলেন, ‘উড়ার সময় আমি কিছু ব্যতিক্রমী ব্যাপার লক্ষ্য করি। এছাড়া আমি স্ট্যাচু অফ লিবার্টিকে সম্মান জানাই।’

এছাড়া প্রথমবারের উড্ডয়ন হিসেবে একে খুবই সফল বলে দবি করেন তিনি। নেলসনকে নিয়ে তাদের জেটপ্যাক এভিয়েশন কোম্পানি ইতোমধ্যে নতুন মডেলের জেটপ্যাক তৈরি করেছে। জেবি-১০ নামের এই জেটপ্যাকটি হবে আরো দ্রুতগতির। ধারণা করা হচ্ছে, ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিতে চলতে সক্ষম হবে এই জেটপ্যাকটি।
এছাড়া নিরাপত্তার জন্য স্বয়ংক্রিয় প্যারাস্যুট বা বেলুনের সংযোজনের কথাও চিন্তা করছেন বলে জানান ডেভিড।

কিন্তু এই জেটপ্যাকটি কাদের সরবরাহ করবেন সে বিষয়ে এখনো নিশ্চত নন ডেভিড। তিনি জানান, সামরিক বাহিনীতে এর চাহিদা থাকতে পারে। এছাড়া হলিউডেও এর ব্যবহার থাকতে পারে। খুব শিগগিরই সাধারণ মানুষদের এটি ব্যবহারের সুযোগ নেই বলেও জানান তিনি।
কিন্তু একদিন হয়তো আরো আধুনিক ও স্বয়ংক্রিয় জেটপ্যাক তৈরি করা সম্ভব হবে এবং তখন সাধারণ মানুষ এটি ব্যবহার করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন ডেভিড।

সূত্র: লাইভ সাইন্স


শেয়ার করুন