সভাপতি- মনির হোসেন ও ইকবাল সিরাজী - সাধারণ সম্পাদক

বাংলাদেশ নদী পরিব্রাজক দল কেন্দ্রীয় নির্বাহী পরিষদ গঠিত

নদী ও পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ নদী পরিব্রাজক দল, যারা নদী ভ্রমণ করে, সরেজমিন নদী পরিদর্শন করে, নদীর অর্থনৈতিক ও পর্যটন গুরুত্ব বিশ্লেষণ করে, নদী বিষয়ে নদী পাড়ের মানুষের সাথে তথ্যের আদান প্রদান করে, নদী পাড়ের মানুষ ও তরুণ প্রজন্মকে সচেতন করার চেষ্টা করে। সংগঠনটি বিশ্বাস করে নদী পাড়ের মানুষ ও তরুণ সমাজ নদী বিষয়ে সচেতন হলে নদী সুরক্ষার কাজটি অনেক দূর এগিয়ে যাবে। বাংলাদেশ নদী পরিব্রাজক দল নদী ও জলাশয় রক্ষা, প্রতিবেশ রক্ষা, উন্নয়ণ ,সংরক্ষণ ও নদীর তীরবর্তী জনগোষ্ঠীর কল্যাণে গঠিত একটি স্বেচ্ছসেবী দল। অতি সম্প্রতি সংগঠনটির জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয় ঢাকার এক অভিজাত হোটেলে। সংগঠনটির উপদেষ্ঠা ও প্রধান নির্বাচন কমিশনার চট্টগ্রাম বিশ্ব বিদ্যালয়ের অধ্যাপক ড. মো. মঞ্জুরুল কিবরীয়া ২০১৯-২০২০ বর্ষের কেন্দ্রীয় নির্বাহী পরিষদ ঘোষণা করেন। উক্ত পরিষদের সভাপতি মো. মনির হোসেন এবং সাধারন সম্পাদক ইকবাল সিরাজী নির্বাচিত হন।

৫১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটির অন্যান্য সদস্যরা হলেন সিনিয়র সহ-সভাপতি সারোয়ার সাঈদ, সহ-সভাপতি মুহাম্মদ মোশারফ হোসেন, কাজী সাজেদুর রহমান,এ এইচ এম কামরুজ্জামান, ড.সন্তোষ কুমার দেব, দ্বীন মোহাম্মদ সেলিম, মোহাম্মদ আলী হোসেন, ড.মোহাম্মদ আলী সিদ্দিকী, নির্বাহী সম্পাদক প্রকৌশলী জেমাম আহমেদ,সিনিয়র যুগ্ন-সম্পাদক ইসলাম মাহমুদ, যুগ্ন-সম্পাদক সুমন বর্মণ,আবুল কালাম আজাদ, শেখ মাসুদ, কাজী বদরুত আলম মনির, মো.নুরুজ্জামান শিপন, সাংগাঠনিক সম্পাদক ওয়াশিম ওয়াজেদ, মো.আসিফ আহমেদ মৃধা, শাহ মামুনুর রহমান তুহিন, প্রাণ কৃষ্ণ বিশ্বাস প্রান্ত, , অর্থ সম্পাদক মাহবুবা সুলতানা, আন্তর্জাতিক সম্পাদক ড. মোহাম্মদ ওমর ফারুক, লিগ্যাল কোঅর্ডিনেটর এড. মো.আদিলুল হায়দার, ও এড. আবু নাসের বিন কবীর মাসুম, তথ্য ও গবেষনা সম্পাদক আতাউর রহমান মিন্টু, সাংস্কৃতিক সম্পাদক গোলাম মোস্তফা খান, মহিলা বিষয়ক সম্পাদক আফরোজা খন্দকার, জনসংযোগ সম্পাদক ফজলুল হক সাকী, দপ্তর সম্পাদক মোহাম্মদ মনির হোসেন সরকার, নির্বাহী সদস্য মো. নাজিম উদ্দিন, মুহাম্মদ নাজমুল ইসলাম, জাবেদ সারোয়ার, এড.রুস্তম আলী, মো. বিল্লাল হোসেন, এড.সখিনা জামান বর্ণা, সিরাজুল লিটন, প্রকৌশলী হাবিবুর রহমান, জেলা সমন্বয়কারী যথক্রমে ঢাকা আনিসুল ইসলাম, কক্সবাজার এড.আবুহেনা মোস্তফা কামাল, বান্দরবান অলক দাস গুপ্ত, যশোর রোজি হোসেন, সিলেট মো.আদিল হোসন, ময়মনসিংহ এনামুল হক মামুন, কিশোরগঞ্জ টিটু দাস, সাতক্ষীরা এম আর ইসলাম রবি, মৌলভীবাজার ডা.হেমন্ত চন্দ্র পাল, চাপাইনবাবগঞ্জ আবদুল হালিম রাজ,বালু নদী আসফিয়াক খালিদ, নরসিংদি রাকিবুল মাসুম, লবনদহ নদ সাঈদ চৌধুরী, বুড়িগঙ্গা ইসমাঈল গাজী।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড.মুজিবুর রহমান হাওলাদার। বিশেষ অতিথি ছিলেন, মো.আলাউদ্দিন, সার্বক্ষণিক সদস্য জাতীয় নদী রক্ষা কমিশন, ড.মন্জুরুল কিবরিয়া, অধ্যাপক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, এ কে এম আরিফ উদ্দিন, যুগ্ন-পরিচালক ঢাকা নদী বন্দর।

বক্তারা বলেন, ‘দেশের ১১ কোটি তরুণসহ সকল শ্রেণী পেশার মানুষকে নদী সুরক্ষায় সম্পৃক্ত করাই আমাদের অভিপ্রায়। নদী বাংলাদেশের জীবন রেখা । নদী বাঁচলেই বাংলাদেশ বাঁচবে। নদী বাঁচলেই প্রাণের অস্থিত্ব টিকে থাকবে। সভ্যতা ও সংস্কৃতি টিকে থাকবে। তাই তরুণ সমাজসহ সকলকে নদী বিষয়ে আগ্রহী ও উদ্যোগী করতে সংগঠনটি নদী রক্ষায় নদী ভ্রমণ, নদী পরিদর্শনসহ বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করে ও নদীর পাড়ের মানুষের কল্যাণে বিভিন্ন উদ্যোগ গ্রহন করে। সরেজমিন নদী বিষয়ে তথ্য সংগ্রহ করা,নদী মরে যাওয়া,নদী দূষিত হওয়ার ভয়াবহতা সম্পর্কে মানুষকে অবহিত করাও এ দলের অন্যতম একটি কাজ। নিরীহ, অবহেলিত নদী কেন্দ্রিক মানুষ, জলচর ও জল নির্ভর প্রাণীর সেবা ও বিরুপ পরিবেশ থেকে নিরাপদ-বাসযোগ্য আশ্রয় পাওয়ার অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে নদী পরিব্রাজক দল বঞ্চিত মানুষের পক্ষে কথা বলে।’


শেয়ার করুন