বাংলাদেশে আবারো যুক্তরাষ্ট্রের ভ্রমণ সতর্কতা জারি

alartসিটিএন ডেস্ক:

বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের নাগরিকদের প্রতি আবারো সতর্কতা জারি করেছে দেশটির স্টেট ডিপার্টমেন্ট। মঙ্গলবার মার্কিন স্টেট ডিপার্টমেন্টের ওয়েবসাইটে এ সতর্কবার্তা প্রকাশ করা হয়েছে।

ভ্রমণ সতর্কতা বিষয়ক বিবৃতিতে বলা হয়েছে, ‘বাংলাদেশে আবারো বিদেশিদের বিরুদ্ধে, বিশেষ করে বিদেশিদের বড় ধরনের জমায়েতে সন্ত্রাসী হামলার নির্ভরযোগ্য তথ্য রয়েছে। ২০১৬ সালের ২ ফেব্রুয়ারি পর্যন্ত এ সতর্কবার্তা কার্যকর থাকবে বলে জানানো হয়েছে।’

সতর্কবার্তায় আরো বলা হয়েছে, ‘যদিও বাংলাদেশে মার্কিন কর্মকর্তারা কোনো অঘটন ছাড়াই কাজকর্ম চালিয়ে যাচ্ছেন, তবে (ঢাকাস্থ মার্কিন) দূতাবাস ব্যক্তিগত চলাফেরার ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। এমনকি বাংলাদেশের কোনো আন্তর্জাতিক হোটেলে বিদেশি নাগরিকদের বড় ধরনের সমাবেশে যেতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের নিষেধ করা হয়েছে।’

এতে উল্লেখ করা হয়, বাংলাদেশে গত সেপ্টেম্বর থেকে বেশ কয়েকটি সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। যার মধ্যে ২৮ সেপ্টেম্বর ঢাকায় ইতালীয় নাগরিককে গুলি করে হত্যা ও ৩ অক্টোবর জাপানি নাগরিককে হত্যা করা হয়েছে এবং ২৪ অক্টোবর শিয়া মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠানে বোমা বিস্ফোরণে একজন নিহত হয়েছেন। এছাড়া চলতি বছরে বাংলাদেশে লেখক-প্রকাশকদেরকে হুমকি ও বিভিন্ন সময়ে হামলা চালিয়ে বেশ কয়েকজনকে হত্যা করা হয়েছে যার মধ্যে একজন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পাওয়া ব্লগারও রয়েছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্র সরকার নির্ণয় করেছে যে, সন্ত্রাসী হামলার হুমকিগুলো সত্য ও বিশ্বাসযোগ্য, আরও হামলার সম্ভাবনা রয়েছে।


শেয়ার করুন