ফ্রি-কিকে গোলের রহস্য ফাঁস করলেন মেসি

2016_06_14_23_00_47_W00OhwE3TzoGpLodiOrS37yfNjiILo_original (1)স্পোর্টস ডেস্ক,

ঢাকা : ফ্রি-কিক পেলে আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি গোল করবেন, এটাকে সবাই নিশ্চিত ধরে নেয়। গত রোববারও পানামার বিরুদ্ধে ফ্রি-কিক থেকে অনবদ্য গোল করেছিলেন তিনি। কিন্তু এর রহস্যটা কী? তা নিজেই ফাঁস করে দিলেন মেসি। তাও আবার খুদে ফুটবলারদের কাছে।

আগামীকাল বুধবার শতাবার্ষিকী কোপা আমেরিকায় এই শহরেই বলিভিয়ার বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচ খেলবে আর্জেন্টিনা। তার আগে সোমবার সকাল থেকেই প্রিয় তারকার প্র্যাক্টিস দেখতে ভিড় জমান ভক্তরা। অবস্থা সামাল দিতে বিশেষ নিরাপত্তারক্ষীরা ঘিরে ফেলেন গোটা চত্বর। তাই সাধারণ ভক্তরা প্রিয় তারকার অনুশীলন দেখা থেকে বঞ্চিত হলেও মাঠে ছিল দশ-পনোরো খুদে ফুটবলার। প্রায় আধঘণ্টা সময় কাটায় মেসির সঙ্গে। ফুটবলের পাঠ নেয়ার পাশাপাশি মেসির সঙ্গে ছবিও তুলেছে তারা।

১৬ বছরের খুদে ফুটবলার ক্রিশ্চিয়ান মার্তিনেজ তার প্রিয় তারকাকে প্রশ্ন করে, ‘কীভাবে আপনি এতো নিখুঁত ফ্রি-কিক নেন?’ প্রশ্ন শুনেই হেসে ফেলেন আর্জেন্টাইন অধিনায়ক। জবাবে বলেন, ‘প্র্যাক্টিসে বা ম্যাচে আমি যখনই ফ্রি-কিক নিতে যাই, মনে হয় এটা বুঝি আর গোলে ঢুকবে না! সেই আশঙ্কা থেকে মনের মধ্যে একটা জেদ তৈরি হয়। আমি আরও বেশি মনোযোগী হয়ে পড়ি। গোলও করে ফেলি। এভাবেই মনঃসংযোগ বাড়াতে হয়। তোমাদেরও তার চর্চা করতে হবে।’

তবে সেখানেই শেষ নয়। গোটা দল যখন প্র্যাক্টিসে ব্যস্ত, মেসি মাঠের ধারে সেই খুদে ফুটবলারদের শিখিয়ে দেন, কীভাবে উঁচু বল ধরতে হয়। ফ্রি-কিক নেয়ার সময় পায়ের কোন অংশ ব্যবহার করা দরকার। ১৩ বছরের গোলকিপার অগুস্তাকে মেসি দেখিয়ে দেন, ফ্রি-কিক নেয়ার সময় কোথায় দাঁড়ালে বলকে ভালোভাবে দেখা যায়। এমনই আকর্ষণীয় ক্লাস সেরে মেসি নেমে পড়েন সতীর্থদের সঙ্গে প্র্যাক্টিসে।


শেয়ার করুন