করোনাভাইরাস: বন্যপ্রাণী খাওয়া, কেনা-বেচা বন্ধ করল চীন

অনলাইন ডেস্কঃ

করোনাভাইরাস আতঙ্কে ভুগছে পুরো বিশ্ব। শেষ খবর পাওয়া পর্যন্ত মহামারী এই ভাইরাসে ২৭০০ জনের মৃত্যু হয়েছে। বেশিরভাগেরই মৃত্যু হয়েছে চীনে। সারা বিশ্বে এ ভাইরাসে ৮০ হাজারে বেশি মানুষ আক্রান্ত হয়েছেন।

এদিকে, বন্যপ্রাণীর মাংস খাওয়া বা তার কেনা-বেচার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। সোমবার গভীর রাতে এই ঘোষণা করা হয়। করোনাভাইরাস থেকে দেশকে মুক্ত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়।

চীনের সরকারি সংবাদসংস্থা জিনহুয়া জানিয়েছে, করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ জয় করতেই চিনে আপাতত বন্ধ রাখা হয়েছে বন্যপ্রাণীর মাংস খাওয়া ও বিক্রিবাটা। বন্যপ্রাণীর মাংস থেকেই করোনাভাইরাস মানুষের দেহে ছড়িয়ে পড়ে বলে সন্দেহ করছেন বিজ্ঞানীরা। যদিও এই আশঙ্কার কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি। চীনের যে উহান মার্কেট থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে বলে মনে করা হচ্ছে, সেখানে বাদুড়, সাপ-সহ অন্যান্য বন্যপ্রাণীর মংস বিক্রি হয়।

পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত বন্যপ্রাণীর বিক্রি বা মাংস খেলে কঠিন শাস্তি দেওয়া হবে বলে জানানো হয়েছে।

বৈজ্ঞানিক গবেষণা বা খাওয়া ছাড়া অন্য কারণে বন্যপ্রাণী কেনা-বেচা করলে তার জন্য আগাম অনুমতি নিতে হবে। চীনজুড়ে বন্যপ্রাণীর মাংস খাওয়ার ওপর পাকাপাকি নিষেধাজ্ঞা আরোপ করার দাবি উঠেছে নাগরিক সমাজ থেকে।


শেয়ার করুন