কউক’র নতুন চেয়ারম্যান কমোডর নুরুল আবছার

সিটিএনঃ

অনেক জল্পনা-কল্পনার পর কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের (কউক) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন নৌ-বাহিনীর অবসরপ্রাপ্ত কমোডর নুরুল আবছার। আজ মঙ্গলবার (২৩ আগষ্ট) দেশের রাষ্ট্রপতির আদেশক্রমে সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনের মাধ্যমে আগামি ৩ বছরের জন্য নুরুল আবছারকে কউক চেয়ারম্যান হিসেবে নিয়োগের আদেশ জারি করেছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাঃ রফিকুল ইসলাম স্বাক্ষরিত ওই আদেশে বলা হয়, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৬ এর ধারা ৫(২) অনুযায়ী বাংলাদেশ নৌ-বাহিনীর অবসরপ্রাপ্ত কমোডর মোহাম্মদ নুরুল আবছারকে অন্যান্য প্রতিষ্টান ও সংগঠনের সাথে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী ৩ বছর মেয়াদে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান পদে নিয়োগ করা হলো।

সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখা থেকে এই প্রজ্ঞাপন প্রচার করা হয়েছে। এদিকে প্রতিষ্টাকাল থেকে টানা তিন মেয়াদে ৬ বছর কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান থাকা লে. কর্নেল (অব.) ফোরকান আহমদের মেয়াদ গত ১৩ আগষ্ট শেষ হয়েছে। তিনি আরও এক মেয়াদে চেয়ারম্যান থাকার তদবির করেও আইনগত জটিলতায় ব্যর্থ হয়েছেন। সুত্র মতে, প্রতিবারই দুই বছর মেয়াদের চুক্তিতে ফোরকান আহমদকে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের দায়িত্ব দেয়া হয়। সবশেষ ২০২০ সালের ১৩ আগষ্ট দুই বছরের চুক্তিতে তৃতীয়বারের মতো তিনি কউক চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছিলেন।

২০১৬ সালে গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে দেশের পঞ্চম উন্নয়ন কর্তৃপক্ষ হিসেবে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ যাত্রা শুরু কউকে’র প্রথম চেয়ারম্যান নিযুক্ত হন। করেছিল। ফোরকান আহমদ ওই সময় এর আগে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের কার্যক্রম পরিচালনার জন্য জেলা প্রশাসককে সভপাতি করে একটি কমিটি গঠন করা হয়। ২০১৬ সালের ১৩ মার্চ ‘কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ আইন জাতীয় সংসদে পাস হয় এবং ওই বছরের ১৪ আগষ্ট ফোরকান আহমদ যুগ্মসচিব পদমর্যাদায় কউক চেয়ারম্যান হিসেবে প্রথমবার দায়িত্ব নেন।


শেয়ার করুন