কাশ্মিরী শিশুর যে ছবি ঝড় তুলেছে অনলাইনে

ভারত অধিকৃত কাশ্মির থমথমে। গত সোমবার ভারত সরকার কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করার পর থেকেই অঞ্চলটিতে চলছে কারফিউ। সর্বত্র ভারতীয় সেনাদের টহল। রাস্তাঘাটে মানুষ জনের পদচিহ্ন নাই। সর্বত্র ভারতীয় সামরিক বাহিনী।

ভারত সরকারের সিদ্ধান্তের পর থেকেই ক্ষোভে ফুসছে কাশ্মিরীরা। তবে কেউ যাতে বিক্ষোভ, বিদ্রোহী করতে না পারে তার জন্য এলাকাটিকে অচল করে রেখেছে ভারত সরকার। শত শত নেতা, সমাজকর্মীদের গ্রেফতার করা হয়েছে। তবে তা সত্ত্বেও কিছু এলাকায় বিক্ষোভ হয়েছে।

এরই মধ্যে এক কাশ্মিরী শিশুর একটি ছবি ভাইরাল হয়েছে অনলাইনে। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অনলাইন দুনিয়া তোলপাড় করেছে ছবিটি।

ছবিতে দেখা যাচ্ছে কাশ্মিরের এক অসীম সাহসী কিশোর ভারী অস্ত্রে সজ্জিত ভারতীয় বাহিনীর তিনজন সেনার খুব কাছে দাড়িয়ে তাদের দিকে গুলতি তাক করে আছে। শিশুটির বয়স পাঁচ বছর। ফুটপাতে দাড়িয়ে রাস্তা দিয়ে হেঁটে যাওয়া সেনাদের দেখেই গুলতি তোলে সে। গুলতি দেখে থমকে দাড়ায় সেনারা। গুলতির আঘাত থেকে বাঁচতে হাত উচু করে মুখ ঢাকার চেষ্টা করে এক সেনা।

একটি ছবিতেই ফুটে উঠেছে কাশ্মিরের বাসিন্দাদের চিত্র। কাশ্মিরের প্রতিটি মানুষ ভারতীয় বাহিনীর আচরণে কতটা ক্ষুব্ধ তা ফুটে উঠেছে ছবিতে। ৫ বছরের এক অবুঝ শিশুও ভারতীয় সেনাদের আচরণ সম্পর্কে অবগত। তাই তো নিজের সামর্থের মধ্যেই সে প্রতিবাদী হয়ে ওঠে। নিজের ক্ষুদ্র ক্ষমতা দিয়েই সে প্রতিহত করতে চায় ভারতীয় বাহিনীকে। আদায় করতে চায় নিজেদের অধিকার।

ছবিটির সম্পর্কে বিস্তারিত খোঁজ নিতে গিয়ে জানা গেল, সেটি তুলেছেন ভারতীয় বার্তা সংস্থা পিটিআইয়ের ফটোগ্রাফার এস ইরফান। আর ছবিটি প্রথম টুইটারে শেয়ার করেছেন কাশ্মিরী সাংবাদিক আদিত্য রাজ কাউল। প্রথিতযশা সাংবাদিক আদিত্য রাজ বর্তমানে টিভি চ্যানেল বিটিভিআই’র এডিটর। এর আগে তিনি কাজ করেছেন ভারতীয় জনপ্রিয় টিভি চ্যানেল টাইমস নাউসহ বিভিন্ন প্রতিষ্ঠানে। ইরাক, ফিলিস্তিন থেকে রিপোর্টিং করে বিখ্যাত হয়েছেন তিনি।

আদিত্য রাজ কাশ্মিরী শিশুর যে ছবিটি শেয়ার করেছেন সেটি অবশ্য সাম্প্রতিক নয়। ছবিটি ২০১৬ সালের ৩০ জুলাই ভারত অধিকৃত কাশ্মিরের রাজধানী শ্রীনগর থেকে তোলা। সেদিনও ছিলো কারফিউ। স্বাধীনতাকামী সংগঠনের কমান্ডার বুরহান ওয়ানি ভারতীয় সেনাদের হাতে নিহত হওয়ার পর কাশ্মির উপত্যকা তখন উত্তপ্ত। প্রতিদিন সংঘর্ষ হয়েছে বিভিন্ন স্থানে। বিক্ষোভ দমাতে ভারত কারফিউ জারি করে।

পরদিন ৩১ জুলাই আদিত্য রাজ ছবিটি টুইটারে শেয়ার করেন। সাথে ক্যাপশন লিখেছিলেন, ‘কারফিউয়ের মধ্যে ভারতীয় সেনাদের সাথে খেলছে এক শিশু ‘ সে সময়ও ছবিটি আলোচনার জন্ম দিয়েছিল অনলাইনে। ভারতীয় পুলিশের সাবেক কর্মকর্তা সঞ্জীব ভট্ট ছবিটি রিটুইট করে মন্তব্য করেছিলেন, যখন এমন একটি অবুঝ শিশু বাহিনীর দিকে গুলতি তাক করে। তখন এটি বুঝতে হবে যে কাশ্মিরে আমরা ব্যর্থ হয়েছি।

তিন বছর আগের সেই ছবিটিই এই সপ্তাহে আবারো ভাইরাল হয়েছে অনলাইনে। কাশ্মিরীদের প্রতিবাদের প্রতীক হয়ে উঠেছে অবুঝ এক শিশুর অসীম সাহস।


শেয়ার করুন


একই রকম আরও কিছু পোস্ট