আজ মিলবে জয়ের দেখা?

ত্রিদেশীয় সিরিজে এখনো জয়ের মুখ দেখেনি বাংলাদেশ। প্রথম ম্যাচ হতে দেয়নি বৃষ্টি। ম্যাচের আয়ু ছিল ৩১.১ ওভার। বৃষ্টির দাপটে সেদিন ঠিকমতো অনুশীলনও করতে পারেনি মাশরাফি বাহিনী। দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৪ উইকেটের হার।

আজ ডাবলিনে নিজেদের তৃতীয় ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ৩.৪৫টায়। সরাসরি দেখাবে গাজী এবং মাছরাঙ্গা টিভি।

পয়েন্ট টেবিল বলছে, ২ ম্যাচের দুটি জিতে একে থাকা নিউজিল্যান্ডের পয়েন্ট ৮। দুই ম্যাচে এক জয় আর পরিত্যক্ত ম্যাচে পয়েন্ট নিয়ে দুইয়ে বাংলাদেশ। তিনে আছে স্বাগতিক আয়ারল্যান্ড। ফলে আজকের ম্যাচটি বাংলাদেশের জন্য মহাগুরুত্বপূর্ণ।

এই ম্যাচে পরাজিত দল সিরিজ থেকে ছিটকে যাবে বাংলাদেশ। নিউজিল্যান্ডের হাতে আছে আরও দুইটি ম্যাচ। এ দুইটির যেকোনো একটি ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন দল হিসেবে শতভাগ নিশ্চিত হয়ে যাবে তারা। যেখানে বাংলাদেশের আশা নেই বললেই চলে। তবে অসম্ভব একটা হিসেব-নিকেশ আছে বাংলাদেশের জন্য। নিজেদের শেষ দুই ম্যাচের দুইটিতেই জয় পেতে হবে টাইগারদের। পাশাপাশি প্রার্থনা করতে হবে আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ডের ম্যাচে আইরিশদের জয়ের জন্য।

এই ম্যাচে আইরিশদের হয়ে নজরে থাকবেন পিটার চেজ। ২৩ বছরের এই তরুণ পেসার দারুণ ফর্মে। ১৬ ম্যাচ এখন পর্যন্ত তার উইকেট সংখ্যা ২৩টি। ইকোনোমিক রেট ৬.৮৩। অবশ্য সর্বশেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে বেশ খরুচে বোলার ছিলেন চেজ। ৭৪ রান দিয়ে নিয়েছেন মাত্র এক উইকেট। ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে একদিনের ক্রিকেটে অভিষেক হয়ে চেজের। ওই দিন ৩৩ রান দিয়ে ৩ উইকেট নেন এই আইরিশ বোলার।

বাংলাদেশের হয়ে লাইমলাইটে থাকবেন তামিম ইকবাল। ফর্মের তুঙ্গে থাকা তামিমের সর্বশেষ ইনিংসগুলো এমন-১৫৭, ৪৬, ৮৬, ৬৪ ও ২৩। নতুন মাইলফলকের সামনে মাহমুদউল্লাহ রিয়াদ। ওয়ানডেতে আর মাত্র ২৮ রান করতে পারলেই তিন হাজারি ক্লাবে নাম লেখাবেন তিনি।

দুই দলের একাদশে খুব একটা পরিবর্তন আসবে না। তবে একজন এদিক-ওদিক হতে পারে। স্টুয়ার্টের পরিবর্তে আজ আয়ারল্যান্ড দলে অভিষেক হতে পারে সিমি সিংয়ের। বাংলাদেশের একাদশে ফিরতে পারেন তাসকিন আহমেদ। আর তাসকিন ফিরলে জায়গা ছাড়তে হবে রুবেল হোসেনকে।

শো শো বাতাস, কনকনে ঠাণ্ডা আর সবুজ উইকেটে আজও আইরিশ পরীক্ষায় নামতে হবে বাংলাদেশকে। সঙ্গে রয়েছে বৃষ্টির শঙ্কাও। বিবিসির পূর্বাভাস বলছে, আজ ডাবলিনের আকাশ হালকা মেঘাচ্ছন্ন থাকবে, ভারী বৃষ্টির সম্ভাবনা কম। তাপমাত্রা থাকবে ১০ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ক্রিকইনফো জানান দিচ্ছে, ডাবলিনে আজ বিকালের দিকে বৃষ্টি হতে পারে।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য):

তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, সাকিব আল হাসান (অধিনায়ক), মোসাদ্দেক হোসেন, মুশফিকুর রহিম (উইকেটকিপার), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান,মাশরাফি বিন মর্তুজা, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

আয়ারল্যান্ড একাদশ (সম্ভাব্য):

উইলিয়াম পোর্টারফিল্ড (অধিনায়ক), পল স্টারলিং, নিল ও’ব্রায়েন (উইকেট রক্ষক), অ্যান্ড্রি বালবির্নি, কেভিন ও’ব্রায়েন, গ্যারি উইলসন, সিমি সিং, জর্জ ডকরেল, ব্যারি ম্যাকার্থি, টিম মুরতাঘ ও পিটার চেজ।


শেয়ার করুন


একই রকম আরও কিছু পোস্ট