পর্যটনসেবায় অ্যাপস ‘ওয়েব’স অব কক্সবাজার’র উদ্বোধন

16839475_744436479045799_127482655_n
পর্যটননগরী কক্সবাজারের সব ধরণের পর্যটনসেবাকে হাতের মুঠোয় আনতে ‘ওয়েব’স অব কক্সবাজার’ নামে একটি অ্যাপস চালু করা হয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে অ্যাপসটি চালু করা হয়েছে। মঙ্গলবার বিকালে সমুদ্র সৈকতের লাবণী পয়েন্টের উন্মুক্ত মঞ্চে অ্যাপসটি উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অ্যাপসটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক ও এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার।
‘ওয়েব’স অব কক্সবাজার’ অ্যাপসএর মাধ্যমে কক্সবাজারে বেড়াতে আসা পর্যটকরা সব ধরণের সেবা সম্পর্কিত তথ্য পাবেন। একই সাথে কক্সবাজার পর্যটননগরীকে এখন দেশে কিংবা দেশের বাইরের যেকোন পর্যটক মোবাইল অ্যাপসের মাধ্যমে জানতে পারবে। সকল তথ্য সম্বলিত এই অ্যাপসে পর্যটন সংশ্লিষ্ট তথ্য ছাড়াও হেল্পলাইনে মুহুর্তের মধ্যে সেবা পাবে।
জেলা প্রশাসক মো. আলী হোসেনের সভাপতিত্বে এই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সভাপতি ও বীচ ম্যানেজম্যান্ট কমিটির সদস্য অ্যাড. সিরাজুল মোস্তফা, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও বীচ মানেজম্যান্ট কমিটির সদস্য রেজাউল করিম, ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের অতিরিক্ত পুলিশ সুপার ফজলে রাব্বি, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজি আব্দুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনোয়ারুল নাসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সাইফুল ইসলাম মজুমদার, কক্সবাজার পৌরসভার মেয়র (ভারপ্রাপ্ত) মাহবুবুর রহমান, বীচ ম্যানেজম্যান্ট কমিটির সদস্য লুৎফুন্নাহার বাপ্পি, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ নজরুল ইসলাম।
কবির বিন আনোয়ার বলেন, কক্সবাজারের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবচেয়ে গুরুত্ব দিচ্ছেন। মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ কেন্দ্র, খুরুস্কুল বিশেষ আশ্রয়ণ প্রকল্পসহ অনেক উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। কক্সবাজারের পর্যটনের উন্নয়নের জন্যও সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছেন। সাবরাং এক্সক্লুসিভ ট্যুরিস্টজোন আরো বেশ কিছু কার্যক্রম চলছে। চালু হওয়া অ্যাপসটি কক্সবাজারের পর্যটনসেবাকে হাতের মুঠোয় এনে দিবে নি:সন্দেহে। এই অ্যাপস’র মাধ্যমে সর্বোচ্চ পর্যটন সেবা নিশ্চিত হবে।
এড. সিরাজুল মোস্তফা বলেন, ‘পর্যটন সংশ্লিষ্ট সেবা সমূহকে হাতের মুঠোয় এনে পর্যটকদের ভ্রমনকে আরো গতিশীল করবে অ্যাপসটি। এর জন্য পর্যটনের সাথে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক হতে হবে’।
মো. আলী হোসেন বলেন, ‘এই অ্যাপস এ কক্সবাজারের পর্যটনের সকল তথ্য রয়েছে। পর্যটকেরা মুহুর্তেই এই অ্যাপস থেকে সেবা পাবে। এতে পর্যটকদের আরো নিরাপদ ও আরামদায়ক হবে’।
তিনি বলেন, ‘এই অ্যাপসে হোটেলের কক্ষ ভাড়া, কার রেন্টাল, বিমান ভাড়া, বাস ভাড়াসহ সব কিছুর আপডেট তথ্য থাকবে। এছাড়াও হাসপাতালের জরুরি নাম্বার, ট্যুরস অ্যান্ড ট্রাভেল গাইড, লাইভ গার্ডের তথ্যও থাকবে। এই অ্যাপসে থাকবে পর্যটননগরীর ম্যাপ। এই ম্যাপ থেকে পর্যটকেরা তাদের অবস্থান ও এক জায়গা থেকে অন্য জায়গার দূরত্ব নিশ্চিত করতে পারবে। এতে পর্যটকেরা আর হয়রানির বা প্রতারিত হবে না।


শেয়ার করুন


একই রকম আরও কিছু পোস্ট