আইসিটিতে সমৃদ্ধ হচ্ছে বাংলা ভাষা, আসছে ১৬টি বাংলা টুলস

গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষাকে আরও সমৃদ্ধ করবে তথ্য ও প্রযুক্তি বিভাগ (আইসিটি)। গ্লোবাল প্লাটফর্মে একটি অগ্রগামী ভাষা হিসেবে বাংলা ভাষাকে প্রতিষ্ঠা করা হবে। গবেষণার মাধ্যমে বাংলা ভাষা সহায়ক ১৬টি টুলসও তৈরি করবে সরকার। এসব সফটওয়্যার ও টুলসের উন্নয়নের ক্ষেত্রে সঠিক স্পেসিফিকেশনও করা হবে।

এ লক্ষ্যে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় একটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। তবে এখনও প্রকল্প পরিচালক (পিডি) নিয়োগ হয়নি। ১৬৫ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করতে যাচ্ছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)। এর মধ্যে ১৬টি কম্পোনেন্ট কিনতে ১৫৩ কোটি ২০ লাখ টাকা অনুমোদনের প্রস্তাব করেছে আইসিটি বিভাগ।

বিসিসি সূত্র জানায়, প্রকল্পের আওতায় আইসিটি সহায়ক বাংলা ভাষার বিভিন্ন বৈশিষ্ট্য প্রমিতকরণ, টেকনোলজি ও বিষয়বস্তুর উন্নয়ন এবং আইসিটিতে বাংলা ভাষার সমৃদ্ধকরণ ও আধুনিকায়ন করা হবে। আইসিটি সহায়ক বাংলা ভাষার বিভিন্ন ফিচারের প্রমিতকরণও করা হবে। এসব নিয়ে সমীক্ষা, জরিপ, গবেষণা ও ‘বাংলা ভাষা প্রযুক্তি’ হিসেবে যেকোনো বিষয়ে জ্ঞানার্জনে কাজ করবে সরকার।

চলতি সময় থেকে শুরু করে ২০১৯ সালের মধ্যে এ প্রকল্প বাস্তবায়িত হবে।

বিসিসি সূত্র জানায়, টুলসগুলোর মধ্যে রয়েছে- বাংলা কার্পাস, বাংলা ওসিআর, বাংলা স্পিচ টু টেক্সট, টেক্সটু টু স্পিস, জাতীয় বাংলা কি-বোর্ড, বাংলা স্টাইল গাইড, বাংলা ফ্রন্ট, বাংলা মেশিন ট্রান্সলেটর ইত্যাদি।

বিসিসি সূত্র জানায়, প্রকল্পের আওতায় তিন লাখ টাকা মাসিক বেতনে ৩০ জন বাংলা ভাষা বিশেষজ্ঞ এবং পরিকল্পনা কমিশনে দেড় লাখ টাকা মাসিক বেতনে ১৮ জন বিশেষজ্ঞ নিয়োগের প্রস্তাব করা হয়েছে। যেখানে আইসিটি বিভাগের পাশাপাশি বিসিসি, আইএমইডি, বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা ও আইটি বিশেষজ্ঞদের নিয়োগের সম্ভাবনা রয়েছে।

বিসিসি’র সিস্টেমস অ্যানালিস্ট ছারোয়ার মোস্তফা চৌধুরী বাংলানিউজকে বলেন, আন্তর্জাতিক পর্যায়ে বাংলা ভাষাকে ব্যবহার উপযোগী করার লক্ষ্যে ১৬টি টুলসের উন্নয়ন করা হবে। প্রকল্পটি একনেকে অনুমোদন পেলেও এখনও পিডি (প্রকল্প পরিচালক) নিয়োগ দেওয়া হয়নি। খুব শিগগিরই পিডি নিয়োগ দেওয়া হলে তিনিই ঠিক করবেন, একসঙ্গে ১৬টি টুলসের উন্নয়ন করবেন না পর্যায়ক্রমে করবেন’।


শেয়ার করুন


একই রকম আরও কিছু পোস্ট