প্রবাসীদের বুকে ব্যথা মুখে হাসি

imagesমোহাম্মাদ জাবেদ ইকবাল :

মানুষের জীবন খুব বিচিত্রময়। আর এই বিচিত্রময় জীবনে রয়েছে নানা রঙ ও বৈচিত্রের নানা অধ্যায় ও কাল। উত্থান পতন, পাওয়া না পাওয়া, সুখ দুঃখ, আনন্দ বেদনা নিয়েই আমদের জীবনকাল। নারী পুরুষ, যুবক যুবতী, কিশোর কিশোরী, ছোট বড় সবাই একই ধারায় একটি সময় একটি স্থানে গিয়ে আমরা সবাই মিলিত হই।
জীবনের নানা বর্ণের তেমনি একটি কাল হলো প্রবাসকাল। জীবনের অন্যান্য সব কালে সুখের ছোঁয়া থাকলেও প্রবাস নামের এই জীবনে সুখের নাগাল বড়ই কঠিন। আমরা যারা পরিবারের সুখ-শান্তি, আর্থিক উন্নতি ও দেশের মঙ্গলের জন্য প্রবাস জীবনকে বেছে নিয়েছি, মা বাবা ভাই বোন পরিবার পরিজন আত্মীয় স্বজন ও মাতৃভূমির মায়া ত্যাগ করে প্রবাসে জীবন যাপন করছি, কেউ কি কখনো ভেবে দেখেছে আমরা কেমন আছি? যাদের সুখের জন্য আজকে আমি প্রবাসী সেই প্রিয় মানুষগুলো কি জানে আমি কতটা সুখী? আসলে সবাই ভাবে প্রবাসীরা বোধয় তাবৎ দুনিয়ার সবচেয়ে সুখী মানুষ। এটি এ জন্য যে, একজন প্রবাসী সারা জীবন হাড়ভাঙ্গা কঠোর পরিশ্রম করলেও কখনো সে তার নিজের দুঃখের কথা কাউকে বলেনা। নীরবে নিবৃতে সহ্য করে যায় জীবনের সব ঘাত প্রতিঘাত। আসলে এ ব্যথা অন্য কেও বুঝবেনা। আমরা যারা প্রবাসে থাকি তারাই শুধু উপলব্ধি করতে পারি প্রবাসের এই মর্ম।
এই কষ্টের জিবনে নষ্ট হচ্ছে জীবনের মানে। শুধু মাত্র পরিবারের সুখের জন্য নিঃস্বার্থ ভাবে কষ্ট মেনে নিয়ে চলছে প্রতিটি প্রবাসীর প্রবাসকাল। প্রবাসকালের অন্তরালে হারিয়ে গেছে বাবার শাসন, মায়ের মুখের হাসি, বউয়ের মুখের মিষ্টি কথা, ছেলে মেয়েদের মিষ্টি কণ্ঠের বাবা ডাক। আমারাও হাসি, তবে আমাদের সে হাসি নির্মল নয়। সুখের নয়। আমাদের হাসির অন্তরালে থাকে একরাশ ছাইচাপা দুঃখ আর বেদনা। আমাদের মুখে হাসি, বুকে ব্যথা আর চোখে থাকে জল।

আর টিভি মদিনা মুনওয়ারার বিশেষ প্রতিনিধি, সৌদি আরব।


শেয়ার করুন


একই রকম আরও কিছু পোস্ট