লুঙ্গি পরে রাজপ্রাসাদে

লুঙ্গি পরে ব্রিটেন রাজপ্রাসাদে বাংলাদেশি তরুণ

012সিটিএন ডেস্ক :

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের কাছ থেকে ‘কুইন্স ইয়াং লিডারস অ্যাওয়ার্ডস’ পুরস্কার নিলেন বাংলাদেশি এক তরুণ। তার পরনে লুঙ্গি-পাঞ্জাবি, গলায় গামছা ও পায়ে স্যান্ডেল। গত বৃহস্পতিবার লন্ডনের বাকিংহাম প্রাসাদে এক জমকালো অনুষ্ঠানে কমনওয়েলথভুক্ত ৪৫টি দেশ থেকে আসা উদীয়মান ৬০ তরুণ নেতৃত্বের হাতে এ পুরস্কার তুলে দেন রানি।

ওসামা বিন নূর নামের ওই তরুণ একমাত্র বাংলাদেশি হিসেবে রানির ৯০তম জন্মদিন উপলক্ষে দেয়া এই অ্যাওয়ার্ড জেতেন। বাংলাদেশের তরুণদের আন্তর্জাতিক বিভিন্ন বৃত্তি, প্রশিক্ষণ, পুরস্কারসহ নানা সুযোগ-সুবিধা সম্পর্কে জানাতে ‘ইয়াং অপরচুনিটিজ’ নামে একটি পোর্টাল খুলেছেন ওসামা। তিনি এটির সহপ্রতিষ্ঠাতা। এ ছাড়া ভলান্টিয়ার ফর বাংলাদেশের সম্পদ সমন্বয়কের দায়িত্ব পালন করা ওসামা রেডিওতে তরুণদের জন্য ‘তিন টেক্কা’ নামের একটি অনুষ্ঠানও সঞ্চালনা করেন।

ওসামা বিন নূরের বাড়ি নরসিংদীর রায়পুরার আদিয়াবাদ ইউনিয়নের সিরাজনগর নয়াচর গ্রামে। বাবার নাম নূরুল ইসলাম ও মা আঁখি নূর বেগম।

ঢাকার আপডেট ডেন্টাল কলেজের দন্তচিকিৎসা বিষয়ের স্নাতক তৃতীয় বর্ষের শিক্ষার্থী ওসামা বলেন, ‘বাংলাদেশে অনেক অফিস, মার্কেট কিংবা রেস্তোরাঁয় লুঙ্গি পরিহিত মানুষকে প্রবেশ করতে দেয়া হয় না। এমনকি ঢাকার একটি এলাকায় লুঙ্গি নিষিদ্ধ করার চেষ্টা হয়েছে। এক কথায় লুঙ্গি পরা ব্যক্তিকে তাচ্ছিল্যের চোখে দেখা হয়। অথচ লুঙ্গি পরেননি এমন পুরুষ বাংলাদেশে পাওয়া যাবে না।’

 


শেয়ার করুন


একই রকম আরও কিছু পোস্ট