বৈরি আবহাওয়া সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল বন্ধ

ইসলাম মাহমুদ
বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্মচাপের প্রভাবে সাগর ও তৎসংলগ্ন এলাকায় এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। তবে আবহাওয়া পরিস্থিতি অবনতি হলে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বৃহস্পতিবার (৭ নভেম্বর) টেকনাফ থেকে সেন্টমার্টিনগামী পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখা হবে। সিগন্যাল বাড়ানো না হলে যথারীতি জাহাজ চলাচল স্বাভাবিক থাকবে।
উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বর্তমানে সাগর উত্তাল রয়েছে। আবহাওয়া পরিস্থিতি আরও খারাপ হলে অথ্যাৎ ৩ নম্বর সর্তক সংকেত জারি করা হলে বৃহস্পতিবার টেকনাফ-সেন্টমার্টিন নৌ রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখার জন্য নির্দেশনা রয়েছে। তবে সংকেত বাড়ানো না হলে টেকনাফের দমদমিয়া ঘাট থেকে সকাল সাড়ের নয়টায় যথারীতি সেন্টমার্টিনগামী পর্যটকবাহী জাহাজ ছাড়া হবে।
সেন্টমার্টিন রুটে চলাচলকারী কেয়ারী ক্রুস অ্যান্ড ডাইন এর পরিচালক এসএম আবু নোমান জানান, বৃহস্পতিবার জাহাজ বন্ধ রাখার কোনো নির্দেশনা আমরা এখনো পাইনি। তবে আবহাওয়া পরিস্থিতি আরও খারাপ হলে বা তিন নম্বর সংকেত জারি করা হলে জাহাজ চলাচল বন্ধের নির্দেশনা আছে।
কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আশরাফুল আবছার জানান, এখনো পর্যন্ত জাহাজ চলাচল বন্ধ রাখার কোনো সিদ্বান্ত হয়নি। তবে সতর্ক সংকেত বাড়ানো হলে বা দুর্যোগপূর্ণ আবহাওয়ার সৃষ্টি হলে জাহাজ বন্ধ রাখা হবে।
এদিকে, আবহাওয়ার অধিদপ্তরের সর্বশেষ ৭ নম্বর বুলেটিনে বলা হয়েছে, বিশেষ বিজ্ঞপ্তি পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি কার্য্যত স্থির থেকে একই এলাকায় অবস্থান করছে। এটি বুধবার (৬ নভেম্বর) দুপুর ১২ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১০০৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৯৯৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর খুবই উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ০১ (এক) (পুনঃ) ০১ (এক) নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও টলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে বিচরণ না করার জন্য বলা হচ্ছে।


শেয়ার করুন